বাড়িতে বিদ্যুৎ-লাইন ব্যবস্থা

Submitted by arpita pramanik on Sat, 01/26/2013 - 22:25

বাড়িতে বিদ্যুৎ-লাইন ব্যবস্থা বা হাউস-ওয়ারিং ব্যবস্থা (House-hold circuits) :

বৈদ্যুতিক ফিউজ (Electric fuse) : কোনো কারণে বাড়িতে বিদ্যুৎ লাইনে নিরাপদ সীমার অতিরিক্ত তড়িৎপ্রবাহ চালু হলে আগুন লেগে বিপদ ঘটতে পারে । বাড়িতে তড়িৎ বর্তনীর লাইনে নিরাপত্তার জন্য কম গলনাঙ্ক বিশিষ্ট কোনোও সংকর ধাতুর তৈরি এবং বেশি রোধের যে সরু তার শ্রেণি সমবায়ে লাইন তারের সঙ্গে সংযুক্ত করা হয়, যা নির্দিষ্ট সীমার বেশি তড়িৎ প্রবাহিত হলে উত্তপ্ত হয়ে নিজে থেকে গলে যায় এবং তড়িৎ-বর্তনীকে ছিন্ন করে দেয়, তাকে বৈদ্যুতিক ফিউজ বলে ।  

সাধারণত টিন ও সিসার (সিসা 75% এবং নিকেল 25%) এক রকম সংকর ধাতুর তৈরি সরু তার ফিউজ হিসাবে ব্যবহৃত হয় । চীনামাটির ছোটো আবরণের মধ্যে ফিউজ তারকে রাখা হয় । ফিউজ তারকে স্ক্রু -এর সাহায্যে আটকে নিয়ে আবরণটিকে মূল বর্তনীতে রাখা হোল্ডারের মধ্যে চেপে বসিয়ে দিয়ে বিদ্যুতের মেইন-লাইনের সঙ্গে যুক্ত করা হয় ।

হাউস-ওয়ারিং ব্যবস্থা উপরের রেখাচিত্রের সাহায্যে দেখানো হয়েছে । মূল রাস্তার দুটি লাইন থেকে দুটি তার এসে চিত্রের মতো মিটার বাক্সের মধ্য দিয়ে মেইন সুইচে ঢোকে । বাড়িতে আলো, পাখা ইত্যাদি শাখা লাইনের সঙ্গে সমান্তরাল সমবায়ে যুক্ত থাকে ।

টু-পিন প্লাগ (Two-pin plug) : যে প্লাগে দুটো পিনের ব্যবস্থা থাকে, তাকে টু-পিন প্লাগ বলে ।  

থ্রি-পিন প্লাগ (Three-pin plug) : যে প্লাগে তিনটি পিনের ব্যবস্থা থাকে, তাকে থ্রি-পিন প্লাগ বলে । থ্রি-পিন প্লাগে দুটো সরু পিন দিয়ে তড়িৎপ্রবাহ যায়-আসে, আর অপেক্ষাকৃত মোটা তৃতীয়টির সঙ্গে আর্থের সংযোগ করা থাকে ।  

আর্থিং এবং তারের কালার কোডিং (Earthing and colour coding of wires) : থ্রি-পিন প্লাগের সঙ্গে যে ফ্লেক্সিবল-কর্ড লাগানো হয় তাতে তিনগাছা তার থাকে । এদের মধ্যে দুটো তার লাইনের সঙ্গে সমান্তরাল যুক্ত করা হয় - লাল রং -এর প্লাস্টিকের ইনসুলেশন তারটি লাইনের তারের সঙ্গে এবং কালো রং -এর তারটি নিউট্রাল তার -এর সঙ্গে যুক্ত করা হয় । আর তৃতীয় সবুজ রং -এর তারের একটি প্রান্ত প্লাগের আর্থ পিন -এর সঙ্গে লাগিয়ে অন্য প্রান্ত হিটার, ইস্ত্রি, টেবিল পাখা প্রভৃতি ধাতুর খোলওয়ালা বৈদ্যুতিক যন্ত্রপাতির বাইরের আবরণের সঙ্গে লাগাতে হয় । বর্তমানে আন্তর্জাতিক নিয়মে লাইভ তার -কে বাদামি, নিউট্রাল তারকে হালকা নীল এবং আর্থ তারকে সবুজ বা হলুদ রং -এর অন্তরিত করা হয় । লাইনের খোলা লাইভ তারের সঙ্গে যন্ত্রপাতির ধাতু নির্মিত বহিরাবরণের সংযোগ কখনো ঘটে যেতে পারে । এই অবস্থায় বহিরাবরণের সঙ্গে সংস্পর্শে যাতে কোনো রকম বিপদ না ঘটে, সেজন্য বহিরাবরণের সঙ্গে উপযুক্ত পরিবাহীর দ্বারা আর্থের সংযোগ ঘটালে তবেই নিরাপত্তা সম্বন্ধে নিশ্চিত হওয়া যায় । আর্থ পিন অপেক্ষাকৃত মোটা করা হয় যাতে ভুল করে এটিকে লাইভ বা নিউট্রাল ছিদ্রে প্রবেশ করানোর চেষ্টা না করা হয় । 

*****

Comments

Related Items

তাপের ঘটনাসমূহ

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন : প্রতিটি প্রশ্নের চারটি করে বিকল্প আছে যেটি সঠিক সেটি লেখ- পদার্থ কে উত্তপ্ত করলে তার ---, পিতল তামা লোহা এবং ইস্পাতের মধ্যে তাপীয় সম্প্রসারণ সবচেয়ে বেশি হয় --, γr, γa এবং γg এর মধ্যে সম্পর্ক টি হল ---, গ্যাসের আয়তন প্রসারণ গুনাঙ্কের মান ---

রাসায়নিক গণনা

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন, প্রতিটি প্রশ্নের চারটি করে বিকল্প আছে এদের মধ্যে যেটি সঠিক সেটি লেখ, যে কোন রাসায়নিক বিক্রিয়ার পর ভর ও শক্তির মোট পরিমাণ --, ভর ও শক্তির তুল্যতা সমীকরণটি হলো ---, 27 g Al সম্পূর্ণভাবে বিক্রিয়া করতে কত পরিমাণ অক্সিজেন প্রয়োজন ?, গ্যাসের বাষ্প ঘনত্ব (D) ও আণবিক ভর (M) ...

গ্যাসের আচরণ

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন : চার্লসের সূত্রে ধ্রুবক হল --, বয়েলের সূত্রে ধ্রুবক হল --, শুষ্ক বায়ুর চেয়ে আর্দ্র বায়ু ---, STP তে যে কোন গ্যাসের মোলার আয়তন ---, পরমশূন্য উষ্ণতায় সমস্ত গ্যাসের আয়তন হয় ---, গ্যাসের উষ্ণতা বাড়লে অনুগুলির গতিবেগ ---, নিচের কোনটি চাপের SI একক ?, --

পরিবেশের জন্য ভাবনা

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন ভূপৃষ্ঠ থেকে বায়ুমন্ডলের উচ্চতার মান --, বায়ুমণ্ডলের যে স্তরে ঝড় বৃষ্টি হয় তার নাম হলো --, প্রতি বছর পৃথিবীর গড় উষ্ণতা বৃদ্ধির পরিমাণ ---, সৌর শক্তির উৎস হচ্ছে ---, নিচের কোনটি গ্রীন হাউজ গ্যাস নয় ? অতি সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন (একটি শব্দ বা একটি বাক্যে উত্তর দাও)

Class X Physical Science and Environment (New Syllabus)

পরিবেশের জন্য ভাবনা, গ্যাসের আচরণ, আলো, পর্যায় সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততা, আয়নীয় ও সমযোজী বন্ধন, রাসায়নিক গণনা, তাপের ঘটনাসমূহ, চলো তড়িৎ, তড়িৎ প্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া, ধাতুবিদ্যা, পরমাণুর নিউক্লিয়াস, জৈব রসায়ন