তড়িতাধানের প্রবাহ - তড়িৎপ্রবাহ

Submitted by arpita pramanik on Wed, 01/16/2013 - 20:39

তড়িতাধানের প্রবাহ - তড়িৎপ্রবাহ (Current - Charges in motion) :

কোনো পরিবাহী দিয়ে তড়িতাধানের প্রবাহ হলে তাকে তড়িৎপ্রবাহ বলা হয় । কিন্তু আধান ধনাত্মক ও ঋণাত্মক উভয় প্রকার হতে পারে । সুতরাং, কোন প্রকার আধানের প্রবাহ হলে তড়িৎপ্রবাহের সৃষ্টি হয় তা বোঝা দরকার । প্রচলিত নিয়ম হল, পরিবাহী দিয়ে ধনাত্মক আধানের প্রবাহ হলে তড়িৎপ্রবাহের সৃষ্টি হয় ।

ধরা যাক, X এবং Y দুটি বিন্দু । মনে করা যাক, X এবং Y বিন্দুর তড়িৎ-অবস্থা এমন যে ওই বিন্দু দুটিকে কোনো পরিবাহীর তার দিয়ে যুক্ত করলে X থেকে Y বিন্দুতে ধনাত্মক আধান প্রবাহিত হয় । X এবং Y বিন্দুর এই তড়িৎ-অবস্থাকে বলা হয় তাদের তড়িৎ-বিভব এবং এক্ষেত্রে X বিন্দুর বিভব উচ্চতর এবং Y বিন্দুর বিভব নিম্নতর । সুতরাং X বিন্দু থেকে Y বিন্দুতে ধনাত্মক আধান প্রবাহিত হবে— এটাই তড়িৎ-প্রবাহের দিক নির্দেশের প্রচলিত নিয়ম ।

আধুনিক ইলেকট্রনীয় মতবাদ অনুযায়ী তড়িৎ প্রবাহের দিক নির্দেশের নিয়ম অন্য রকম । এই মতবাদ অনুসারে যে-কোনো ধাতব পরিবাহীতে প্রচুর পরিমাণে ঋণাত্মক তড়িৎযুক্ত স্বাধীন ইলেকট্রন (free electron) থাকে— যারা ওই পরিবাহীর কোনো বিশেষ অণুর সঙ্গে যুক্ত নয় । ধাতব পরিবাহীর ভিতরে এই ইলেকট্রনগুলি এলোমেলোভাবে ঘুরে বেড়ায় । যখন পরিবাহীর দুই প্রান্তের বিভব অসম হয়, তখন নিম্নবিভব প্রান্ত থেকে উচ্চবিভব প্রান্তের দিকে ওই ইলেকট্রনগুলির প্রবাহ ঘটে । এই প্রবাহের ফলেই তড়িৎপ্রবাহের সৃষ্টি হয় । সুতরাং, ধাতু বা সুপরিবাহী পদার্থে তড়িৎপ্রবাহের প্রচলিত অভিমুখ এবং ইলেকট্রনের প্রবাহের অভিমুখ পরস্পর বিপরীত ।

যদি কোনো পরিবাহীর মধ্য দিয়ে t সেকেন্ড সময়ে q পরিমাণ আধান প্রবাহিত হয়, তাহলে তড়িৎপ্রবাহ মাত্রা (current strength) । আধানের SI একক কুলম্ব (C) ।

তড়িৎপ্রবাহ মাত্রার একক = (কুলম্ব / সেকেন্ড) = অ্যাম্পিয়ার (A) । এছাড়া ক্ষুদ্রতর একক মিলি-অ্যাম্পিয়ার (1mA = 10-3A) এবং মাইক্রো-অ্যাম্পিয়ার (1µA = 10-6A) -এদেরও ব্যবহার আছে । তড়িৎপ্রবাহের মাত্রা = (A); তড়িতাধানের মাত্রা = (AT)

তড়িৎপ্রবাহ যদি সব সময় একই দিকে প্রবাহিত হয়, তাহলে সেই তড়িৎপ্রবাহকে সমপ্রবাহ (direct current বা D.C.) বলে । কিন্তু যদি তড়িৎপ্রবাহের দিক সময়ের সঙ্গে পরিবর্তিত হয়, তাহলে তাকে পরিবর্তী প্রবাহ (alternating current বা  A.C.) বলে ।

তড়িৎপ্রবাহ ভেক্টর রাশি নয়, এটি একটি স্কেলার রাশি । কারণ তড়িৎপ্রবাহ ভেক্টর যোগের সূত্র মেনে চলে না ।

*****

Related Items

তাপের ঘটনাসমূহ

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন : প্রতিটি প্রশ্নের চারটি করে বিকল্প আছে যেটি সঠিক সেটি লেখ- পদার্থ কে উত্তপ্ত করলে তার ---, পিতল তামা লোহা এবং ইস্পাতের মধ্যে তাপীয় সম্প্রসারণ সবচেয়ে বেশি হয় --, γr, γa এবং γg এর মধ্যে সম্পর্ক টি হল ---, গ্যাসের আয়তন প্রসারণ গুনাঙ্কের মান ---

রাসায়নিক গণনা

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন, প্রতিটি প্রশ্নের চারটি করে বিকল্প আছে এদের মধ্যে যেটি সঠিক সেটি লেখ, যে কোন রাসায়নিক বিক্রিয়ার পর ভর ও শক্তির মোট পরিমাণ --, ভর ও শক্তির তুল্যতা সমীকরণটি হলো ---, 27 g Al সম্পূর্ণভাবে বিক্রিয়া করতে কত পরিমাণ অক্সিজেন প্রয়োজন ?, গ্যাসের বাষ্প ঘনত্ব (D) ও আণবিক ভর (M) ...

গ্যাসের আচরণ

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন : চার্লসের সূত্রে ধ্রুবক হল --, বয়েলের সূত্রে ধ্রুবক হল --, শুষ্ক বায়ুর চেয়ে আর্দ্র বায়ু ---, STP তে যে কোন গ্যাসের মোলার আয়তন ---, পরমশূন্য উষ্ণতায় সমস্ত গ্যাসের আয়তন হয় ---, গ্যাসের উষ্ণতা বাড়লে অনুগুলির গতিবেগ ---, নিচের কোনটি চাপের SI একক ?, --

পরিবেশের জন্য ভাবনা

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন ভূপৃষ্ঠ থেকে বায়ুমন্ডলের উচ্চতার মান --, বায়ুমণ্ডলের যে স্তরে ঝড় বৃষ্টি হয় তার নাম হলো --, প্রতি বছর পৃথিবীর গড় উষ্ণতা বৃদ্ধির পরিমাণ ---, সৌর শক্তির উৎস হচ্ছে ---, নিচের কোনটি গ্রীন হাউজ গ্যাস নয় ? অতি সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন (একটি শব্দ বা একটি বাক্যে উত্তর দাও)

Class X Physical Science and Environment (New Syllabus)

পরিবেশের জন্য ভাবনা, গ্যাসের আচরণ, আলো, পর্যায় সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততা, আয়নীয় ও সমযোজী বন্ধন, রাসায়নিক গণনা, তাপের ঘটনাসমূহ, চলো তড়িৎ, তড়িৎ প্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া, ধাতুবিদ্যা, পরমাণুর নিউক্লিয়াস, জৈব রসায়ন