লম্ব-বৃত্তাকার চোঙ

Submitted by arpita pramanik on Wed, 02/16/2011 - 15:42

লম্ব-বৃত্তাকার চোঙ (Right-circular Cylinder)

সূচনা (Introduction) :- বাস্তবক্ষেত্রে আমরা প্রায় চোঙাকৃতি ঘনবস্তু দেখতে পাই, যেমন রড, নল, চক, জলের পাইপ, বেলেন ইত্যাদি । এই সমস্ত বস্তুগুলির আয়তন, পরিমাপ ইত্যাদি জানতে হলে আমাদের কাছে এই অধ্যায়টি খুবই গুরুত্বপূর্ণ । 

সংজ্ঞা (Definition) :-  কোনো আয়তক্ষেত্রের একটি বাহুকে অক্ষ ধরে আয়তক্ষেত্রটিকে ওই বাহুর চারিদিকে একবার পূর্ণ আবর্তন করালে যে ঘনবস্তু উৎপন্ন হয় তাকে লম্ব বৃত্তাকার চোঙ (Right-circular Cylinder) বলে । 

cylinder

উপরের চিত্রটিতে ABCD আয়তক্ষেত্রটির DC বাহুকে অক্ষ ধরে আয়তক্ষেত্রটিকে একবার আবর্তন করলে, আবর্তনের ফলে একটি চোঙ উৎপন্ন হয়েছে । AB বাহুকে চোঙটির উৎপাদক রেখা (Generating line) বলা হয় । D এবং C বিন্দু দুটি যথাক্রমে A এবং B থেকে সমদূরত্ব বজায় রেখে একবার আবর্তন করায় চোঙটির উপরে এবং নীচে দুটি সর্বসম বৃত্তাকার তল তৈরী হয়েছে, যার ব্যাসার্ধ যথাক্রমে AD এবং BC .নীচের তলটিকে চোঙের ভূমি (Base of Cylinder) বলে , ভূমিতলের পরিধি বরাবর ভূমিতলের উপর লম্বভাবে দন্ডায়মান বক্রতলটি যা চোঙটির চারপাশ ঘিরে আছে তাকে চোঙের পার্শ্বতল (Side Base of Cylinder) বলে । চোঙের তিনটি তলের দুটি সমতল ও একটি বক্রতল । DC অক্ষটির দৈর্ঘ্যকে চোঙের উচ্চতা (Height) বলা হয় । 

এখন আমরা যদি চোঙটিকে AB বরাবর কাটি, তবে একটি আয়তকার তল পাব । যার দৈঘ্য চোঙটির ভূমির পরিধি এবং প্রস্ত হল চোঙের উচ্চতা । 

লম্ব বৃত্তাকার চোঙের তলসমূহের ক্ষেত্রফল এবং আয়তন নির্ণয় (Calculate the Area and Volume of Right-circular Cylinder)

cylinder

এখানে  চোঙটির বৃত্তাকার তল দুটির ব্যাসার্ধ হল AD = r ও BC = r এবং উচ্চতা DC = h  ।

অতএব চোঙটির ভূমির ক্ষেত্রফল = [tex]\pi {r^2}[/tex] বর্গএকক 

চোঙটির পার্শ্বতলের ক্ষেত্রফল

= ( ভূমির পরিধি [tex] \times [/tex] উচ্চতা ) বর্গএকক

= [tex]2\pi rh[/tex] বর্গএকক

চোঙটির সমগ্রতলের ক্ষেত্রফল

= ( 2 [tex] \times [/tex] ভূমির ক্ষেত্রফল + চোঙটির পার্শ্বতলের ক্ষেত্রফল ) বর্গএকক

= [tex]2\pi {r^2} \times 2\pi rh[/tex] বর্গএকক

= [tex]2\pi r\left( {r + h} \right)[/tex] বর্গএকক

চোঙটির ঘনফল বা আয়তন 

= ( ভূমির ক্ষেত্রফল [tex] \times [/tex] উচ্চতা ) ঘনএকক 

= [tex]\pi {r^2}h[/tex] ঘনএকক

কোনো ফাঁপা চোঙের বাইরের ব্যাসার্ধ [tex]{r_1}[/tex] ভিতরের ব্যাসার্ধ [tex]{r_2}[/tex] এবং উচ্চতা h হলে ফাঁপা চোঙটির ঘনফল বা আয়তন [tex] = \pi \left( {{r_1}^2 - {r_2}^2} \right)h[/tex] 

চোঙটির ভিতরে ও বাইরে বক্রতলের মোট ক্ষেত্রফল [tex] = 2\pi \left( {{r_1} + {r_2}} \right)h[/tex] .

 

Related Items

পূরক কোণের ত্রিকোণমিতিক অনুপাত

জ্যামিতিতে আমরা দেখেছে যখন দুটি কোণের মানের সমষ্টি 90 deg হয় তখন কোণ দুটির একটিকে অপরটির পূরক কোণ ( Complementary Angles ) বলে।যেমন , 60 deg + 30 deg = 90 deg, সুতরাং 60 deg কোণের পূরক কোণ 30 deg এবং 30 deg কোণের পূরক কোণ হবে 60 deg .

ত্রিকোণমিতিক অনুপাত

ত্রিকোণমিতিক অনুপাত নির্ণয় | ত্রিকোণমিতিক অনুপাত ও তাদের নাম | ত্রিকোণমিতিক অনুপাতের ধর্ম | কয়েকটি কোণের ত্রিকোণমিতিক অনুপাতের মান | কয়েকটি আদর্শ কোণের ত্রিকোণমিতিক অনুপাতের মান নির্ণয়

বিবিধ ঘনবস্তুসমূহ (Various 3D Figures)

এই অধ্যায়ে আমরা একাধিক ঘনবস্তুর পারস্পরিক সম্পর্কে বিচার করে মিলিতভাবে যে সমস্যাগুলির সম্মুখীন হব, তার সমাধান করা শিখবো । সুবিধার জন্য ওই ঘনবস্তু সম্পর্কিত সূত্রাবলির তালিকা এখানে একসাথে দেওয়া হল ।

গোলক (Sphere)

আমরা প্রত্যেকেই ফুটবল, ভূগোলক, ক্রিকেট বল বা খেলার মার্বেল দেখেছি । এগুলোই আমাদের প্রাত্যহিক জীবনে দেখা গোলকের উদাহরণ । গোলক এমন একটি ঘনবস্তু যা একটি মাত্র বক্রতল দিয়ে তৈরী ।

লম্ব-বৃত্তাকার শঙ্কু (Right-circular Cone)

কোনো সমকোণী ত্রিভুজের সমকোণ ধারক যেকোনো একটি বাহুকে স্থির রেখে বা অক্ষ ধরে ত্রিভুজটিকে একবার পূর্ণ আবর্তন করালে যে ঘনবস্তু উৎপন্ন হয়, তাকে শঙ্কু বলে ।