ত্রিকোণমিতিক অনুপাতের প্রয়োগ - উচ্চতা ও দূরত্ব

Submitted by arpita pramanik on Thu, 06/02/2011 - 08:05

বাস্তব সমস্যায় ত্রিকোণমিতিক অনুপাতের প্রয়োগ 

সূচনা ( Introduction )

সূচনাতে ত্রিকোণমিতি কেন বলতে গিয়ে আমরা বলেছিলাম যে সঠিকভাবে মেপে বা গণিতের অন্য কোনো শাখার সাহায্যে কোনো কিছুর উচ্চতা বা দৈর্ঘ্য ও দূরত্ব সম্মন্ধে অনেক তথ্য , যা আমরা সহজে নির্ণয় করতে পারিনা , তা ত্রিকোণমিতির সাহায্যে সহজেই নির্ণয় করা যায়। 

  মনে করি মাঠের মাঝখানে একটি উঁচু খাড়াই পাহাড় রয়েছে , এর উচ্চতা আমাদের নির্ণয় করতে হবে। খাড়াই পাহাড়ে ওঠা আমাদের পক্ষে কষ্টসাধ্য , এমনকি বিপদসংকুল হতে পারে। ত্রিকোণমিতির সাহায্যে আমরা পাহাড়ে ওঠার কষ্ট ও ঝুঁকি না নিয়েও মাঠের মাটিতে দাঁড়িয়েই পাহাড়ের উচ্চতা নির্ণয় করতে পারি। তেমনি খাল পার না হয়েও খালের ওপারে তাল গাছের উচ্চতা ও দূরত্ব নির্ণয় করতে পারি। কোনো গাছ বা মনুমেন্টের ছায়ার দৈর্ঘ্য মেপে তার উচ্চতা নির্ণয় করতে পারি। তার চেয়েও বড়ো কথা পৃথিবীর মাটিতে দাঁড়িয়ে বলে দিতে পারি চন্দ্র , সূর্যের ব্যাস কত , তারা কত দূরে আছে ইত্যাদি অনেক কিছু। কী করে তা নির্ণয় করা যায় তা এই অধ্যায়ে উদাহরণসহ দেখানো হল। 

 

 উন্নতি কোণ ও অবনতি কোণ সম্বন্ধে ধারণা ( Concept of Angle of Elevation and Angle of Depression )

   মনে করি AB একটি স্তম্ভ যার শীর্ষবিন্দু A এবং স্তম্ভের পাদদেশের সঙ্গে অনুভূমিক সরলরেখাটি হল BP .

ED

এবার মনে করি BP এর উপর O যেকোনো একটি বিন্দু। এখন একজন দর্শক O বিন্দুতে চোখ রেখে চূড়ার দিকে তাকালে যে কোণে স্তম্ভের চূড়াটি দেখতে পাবে তা হল [tex]\angle BOA[/tex] . এই কোণটিকে বলা হয় উন্নতি কোণ ( Angle of Elevation ) . সুতরাং এখানে O বিন্দুর সাপেক্ষে A বিন্দুর উন্নতি কোণ [tex]\angle BOA[/tex] .

   আবার এমন হতে পারে যে , স্তম্ভের চূড়ায় উঠে কোনো কোনো এক ব্যক্তি A বিন্দুতে চোখ রেখে স্তম্ভের পদবিন্দুগামী অনুভূমিক রেখার উপর O বিন্দুতে একটি বস্তু দেখেছেন। তখন সেই ব্যক্তি যে কোণে O বিন্দুতে বস্তুটি দেখবেন সেই কোণটি হল A বিন্দু সাপেক্ষে O বিন্দুর অবনতি কোণ ( Angle of Depression ) . এই অবনতি কোণের পরিমাপ জানতে হলে A বিন্দু দিয়ে অঙ্কিত অনুভূমিক সরলরেখা AQ কল্পনা করতে হবে এবং তখন অবনতি কোণের পরিমাপ হবে [tex]\angle QAO[/tex] .

  লক্ষ্য রাখতে হবে এখানে BO ।। AQ এবং AO তাদের ভেদক। 

তাই উন্নতি কোণ  [tex]\angle BOA[/tex] = অবনতি কোণ  [tex]\angle QAO[/tex] ( একান্তর কোণ বলে ) .

কিন্তু তবু এদের আলাদা আলাদা ভাবে চিহ্নিত করা দরকার কারণ বাস্তব ক্ষেত্রে আমাদের এদের আলাদা আলাদাভাবে নিয়ে সমস্যা সমাধান করতে হবে। 

 

 

 

- সমকোণী ত্রিভুজ , উন্নতি কোণ ও অবনতি কোণের প্রয়োগ ও দৈনন্দিন জীবনের বিভিন্ন সমস্যার ত্রিকোণমিতিক সমাধান ।

 

 

Related Items

পূরক কোণের ত্রিকোণমিতিক অনুপাত

জ্যামিতিতে আমরা দেখেছে যখন দুটি কোণের মানের সমষ্টি 90 deg হয় তখন কোণ দুটির একটিকে অপরটির পূরক কোণ ( Complementary Angles ) বলে।যেমন , 60 deg + 30 deg = 90 deg, সুতরাং 60 deg কোণের পূরক কোণ 30 deg এবং 30 deg কোণের পূরক কোণ হবে 60 deg .

ত্রিকোণমিতিক অনুপাত

ত্রিকোণমিতিক অনুপাত নির্ণয় | ত্রিকোণমিতিক অনুপাত ও তাদের নাম | ত্রিকোণমিতিক অনুপাতের ধর্ম | কয়েকটি কোণের ত্রিকোণমিতিক অনুপাতের মান | কয়েকটি আদর্শ কোণের ত্রিকোণমিতিক অনুপাতের মান নির্ণয়

কোণের পরিমাপ

যেহেতু ত্রিকোণমিতি নামক গণিতের এই বিশেষ শাখা প্রধানত সমকোণী ত্রিভুজের সূক্ষকোণ দুটির পরিপেক্ষিতে বাহুগুলির অনুপাতের উপর প্রতিষ্ঠিত তাই প্রথমেই কোণ সম্পর্কে বিস্তারিত আলোচনার প্রয়োজন ।