দৃশ্য শিল্পের ইতিহাস [History of Painting & Photography]: দৃশ্যশিল্পের অন্তর্গত চিত্রশিল্পের দুটি উল্লেখযোগ্য ধারা হল ছবি আঁকা ও ফটোগ্রাফি । শিল্পীরা রং-তুলির সাহায্যে কোনো দৃশ্য বা বিষয়ের ছবি আঁকেন আর ফোটোগ্রাফার তাঁর ক্যামেরার সাহায্যে কোনো দৃশের ছবি তোলেন । রংং তুলির আঁচড়ে মূর্ত ছবি যেমন মানুষের শিল্পী মনের পরিচয় দেয় তেমনই তা সংস্কৃতিরও পরিচয় দেয় । ক্যামেরায় তোলা ছবি থেকে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ইতিহাসের নানা ঘটনা জানা যায় । অক্ষয়়়কুমার মৈত্র তাঁর 'ভারত ও শিল্পের কথা' গ্রন্থে প্রাচীন ভারতীয় শিল্পের তত্ত্বগুলি ভিন্নতর দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করেছেন । দৃশ্য শিল্পের মধ্যে চিত্রশিল্পের ইতিহাসের ওপর গুরুত্বপূর্ণ কাজ হল—অবনীন্দ্রনাথ ঠাকুরের 'বাগেশ্বরী শিল্প প্রবন্ধমালা', অশোক মিত্রের 'ভারতের চিত্রকলা ও য়ুরোপের চিত্রকলা', বিনোদবিহারী মুখোপাধ্যায়ের 'চিত্রকথা', গীতা কাপুরের 'কনটেমপোরারি ইন্ডিয়া পেইন্টারস', রত্নাবলী চ্যাটার্জির 'ফ্রম দ্য কারখানা টু দ্য স্টুডিও : এ স্টাডি ইন চেঞ্জিং সোশ্যাল রুলস অফ প্যাট্রন অ্যান্ড আর্টিস্ট ইন বেঙ্গল', সোফি গর্ডনের 'নাইনটিনথ সেঞ্চুরি ইন্ডিয়ান ফটোগ্রাফি', জাহিদ চৌধুরি 'আফটারইমেজ অফ এম্পায়ার : ফটোগ্রাফি ইন নাইনটিনথ সেঞ্চুরি ইন্ডিয়া' । ফটোগ্রাফির মধ্যে দিয়ে ভারতের জাতীয়়় আন্দোলন, দেশভাগ বিমুর্ত হয়ে আছে ।
*****