এক্স-রশ্মির ধর্ম ও এর ব্যবহার

Submitted by arpita pramanik on Sat, 02/02/2013 - 09:08

এক্স-রশ্মির ধর্ম (Properties of X-rays) :

[i] এক্স-রশ্মি এক প্রকার তড়িৎ-চুম্বকীয় তরঙ্গ হওয়ায় তড়িৎক্ষেত্র বা চৌম্বকক্ষেত্রের দ্বারা এই রশ্মির গতিপথের কোনো বিচ্যুতি ঘটে না ।  

[ii] এক্স-রশ্মির তরঙ্গদৈর্ঘ্য অনেক কম (10-8 মি - 10-11মি) । এই রশ্মি মানুষের চোখে অনুভূতি জন্মায় না । এক্স-রশ্মির তরঙ্গদৈর্ঘ্য দৃশ্য-আলোর তরঙ্গ দৈর্ঘ্যের [tex] \frac {1}{1000}[/tex] অংশ । কম তরঙ্গ দৈর্ঘ্যের রশ্মিকে কঠিন এক্স-রশ্মি (Hard x-rays) এবং বেশি তরঙ্গ দৈর্ঘ্যের রশ্মিকে কোমল এক্স-রশ্মি (Soft x-rays) বলে ।

[iii] এক্স-রশ্মির ভেদন ক্ষমতা আছে । এক্স-রশ্মি উত্পাদক নলের অ্যানোড ও ক্যাথোডের মধ্যে বিভব-প্রভেদ বাড়লে এই রশ্মির তরঙ্গ দৈর্ঘ্য কমে এবং ভেদন ক্ষমতা বাড়ে । কঠিন এক্স-রশ্মির ভেদন ক্ষমতা কোমল এক্স-রশ্মির ভেদন ক্ষমতার চেয়ে বেশি ।

[iv] এই রশ্মি সরলরেখায় চলে । শূন্য মাধ্যমে এর গতিবেগ আলোর গতিবেগের (3 x 108 m/s) সমান ।

[v] ফটোগ্রাফিক প্লেটের উপর এক্স-রশ্মির প্রতিক্রিয়া হয় ।

[vi] কোনো গ্যাসের মধ্য দিয়ে এক্স-রশ্মি গেলে গ্যাসের অণুগুলি আয়নিত হয় ।

[vii] এক্স-রশ্মি জীবন্ত কোশ নষ্ট করে । মানুষের শরীরে বেশিক্ষণ ধরে এক্স-রশ্মি পড়া খুব ক্ষতিকর— এতে ক্ষতের সৃষ্টি হয় এবং রক্তের শ্বেত কণিকা নষ্ট হয়ে যায় ।

[viii] এক্স-রশ্মি ভারী মৌলিক পদার্থ অথবা ওদের যৌগ দ্বারা শোষিত হয় ।

[ix] সোডিয়াম, পটাশিয়াম প্রভৃতি ধাতুর উপর এক্স-রশ্মির পতনে ধাতু থেকে ইলেকট্রনের নিঃসরণ ঘটে । এই ঘটনাকে আলোক-তড়িৎ ক্রিয়া (photo-electric effect) বলে ।

এক্স-রশ্মির ব্যবহার (Uses of X-rays)

[1] চিকিৎসা ক্ষেত্রে :-

(i) এক্স-রশ্মির সাহায্যে ফটোগ্রাফিক প্লেটে হাত, পা বা দেহের হাড়ের ছবি পাওয়া যায় । এজন্য শল্য চিকিৎসায় এক্স-রশ্মি অপরিহার্য ।

(ii) এক্স-রশ্মির জীবন্ত কোশকে ধ্বংস করার ক্ষমতাকে কাজে লাগিয়ে ক্যান্সার, টিউমার প্রভৃতি রোগের চিকিৎসায় এই রশ্মি ব্যবহৃত হয় । একে এক্স-রে থেরাপি বলে ।  

[2] বিজ্ঞানের গবেষণা কাজে :

(i) পরমাণুর গঠন বিষয়ক নানা পরীক্ষায় এক্স-রশ্মি ব্যবহৃত হয় । 

(ii) এক্স-রশ্মির সাহায্যে কেলাসের  গঠন সম্বন্ধে মূল্যবান তথ্য জানা যায় ।

[3] শিল্প ক্ষেত্রে : কড়ি, বরগা প্রভৃতির ঢালাই করা ধাতুর ভিতরের অংশে কোনো ফাঁক বা দুর্বল স্থান আছে কিনা তা ওই বস্তুর এক্স-রশ্মির ফটোগ্রাফ থেকে জানা যায় ।

[4] গোয়েন্দা বিভাগে : পুলিশ ও শুল্ক বিভাগের কর্মীরা সোনা, হিরে ইত্যাদি সামগ্রীর চোরাচালান নিবারণের জন্য এক্স-রশ্মি ব্যবহার করেন ।

*****

Related Items

তাপের ঘটনাসমূহ

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন : প্রতিটি প্রশ্নের চারটি করে বিকল্প আছে যেটি সঠিক সেটি লেখ- পদার্থ কে উত্তপ্ত করলে তার ---, পিতল তামা লোহা এবং ইস্পাতের মধ্যে তাপীয় সম্প্রসারণ সবচেয়ে বেশি হয় --, γr, γa এবং γg এর মধ্যে সম্পর্ক টি হল ---, গ্যাসের আয়তন প্রসারণ গুনাঙ্কের মান ---

রাসায়নিক গণনা

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন, প্রতিটি প্রশ্নের চারটি করে বিকল্প আছে এদের মধ্যে যেটি সঠিক সেটি লেখ, যে কোন রাসায়নিক বিক্রিয়ার পর ভর ও শক্তির মোট পরিমাণ --, ভর ও শক্তির তুল্যতা সমীকরণটি হলো ---, 27 g Al সম্পূর্ণভাবে বিক্রিয়া করতে কত পরিমাণ অক্সিজেন প্রয়োজন ?, গ্যাসের বাষ্প ঘনত্ব (D) ও আণবিক ভর (M) ...

গ্যাসের আচরণ

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন : চার্লসের সূত্রে ধ্রুবক হল --, বয়েলের সূত্রে ধ্রুবক হল --, শুষ্ক বায়ুর চেয়ে আর্দ্র বায়ু ---, STP তে যে কোন গ্যাসের মোলার আয়তন ---, পরমশূন্য উষ্ণতায় সমস্ত গ্যাসের আয়তন হয় ---, গ্যাসের উষ্ণতা বাড়লে অনুগুলির গতিবেগ ---, নিচের কোনটি চাপের SI একক ?, --

পরিবেশের জন্য ভাবনা

বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন ভূপৃষ্ঠ থেকে বায়ুমন্ডলের উচ্চতার মান --, বায়ুমণ্ডলের যে স্তরে ঝড় বৃষ্টি হয় তার নাম হলো --, প্রতি বছর পৃথিবীর গড় উষ্ণতা বৃদ্ধির পরিমাণ ---, সৌর শক্তির উৎস হচ্ছে ---, নিচের কোনটি গ্রীন হাউজ গ্যাস নয় ? অতি সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্ন (একটি শব্দ বা একটি বাক্যে উত্তর দাও)

Class X Physical Science and Environment (New Syllabus)

পরিবেশের জন্য ভাবনা, গ্যাসের আচরণ, আলো, পর্যায় সারণি এবং মৌলদের ধর্মের পর্যাবৃত্ততা, আয়নীয় ও সমযোজী বন্ধন, রাসায়নিক গণনা, তাপের ঘটনাসমূহ, চলো তড়িৎ, তড়িৎ প্রবাহ ও রাসায়নিক বিক্রিয়া, ধাতুবিদ্যা, পরমাণুর নিউক্লিয়াস, জৈব রসায়ন