Indian National Congress

জাতীয় কংগ্রেসের প্রথম যুগে বিভিন্ন দাবি

কংগ্রেসের বিভিন্ন দাবি [Demand of Indian National Congress]:- কংগ্রেসের প্রথম যুগে অর্থাৎ প্রথম কুড়ি বাইশ বছর এই দলের নেতৃত্বে ছিল মধ্যপন্থীদের হাতে । এঁরা সরকারের সঙ্গে সংঘাতের পথে না গিয়ে নিয়মতান্ত্রিক উপায়ে ভারতীয়দের স্বার্থ সংরক্ষণে সচেষ্ট ছিলেন । এই সময়কার কংগ্রেসের বার্ষিক অধিবেশনগুলিতে যেসব দাবিদাওয়া উত্থাপন করা হয়েছিল সেগুলিকে চারটি শ্রেণিতে ভাগ করা যায় । যথা— (১) সাংবিধানিক সংস্কার   (২) অর্থনৈতিক সংস্কার   (৩) প্রশাসনিক সংস্কার এবং   (৪) গণতান্ত্রিক রীতিনীতি প্রবর্তনের দাবি । এইসব দাবিদাওয়া পূরণের জন্য কংগ্রেসের প্রথম যুগের নেতারা তেমন পীড়াপীড়ি করেন নি । এ ব্যা

জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা

জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা [Birth of the Indian National Congress]:- উনবিংশ শতাব্দীর সংঘবদ্ধ রাজনৈতিক প্রয়াস এই সর্বভারতীয় রাজনৈতিক প্রতিষ্ঠান ‘ভারতীয় জাতীয় কংগ্রেস’ প্রতিষ্ঠার ক্ষেত্র প্রস্তুত করেছিল । জাতীয় কংগ্রেসের উত্পতি সম্পর্কে বিভিন্ন মত ও তত্ত্ব প্রচলিত আছে ।

(১) ১৮৩৭ খ্রিস্টাব্দে জমিদারদের সমিতি [Landholder’s Society] প্রতিষ্ঠার সময় থেকে ভারতবর্ষে যে সব সভা, সমিতি বা রাজনৈতিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছিল তারই সর্বশেষ পরিণতি হল জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা ।