পুলিৎজার বিজয়ী সিদ্ধার্থ মুখোপাধ্যায়

Submitted by avimanyu pramanik on Wed, 04/20/2011 - 19:19

Image removed.

পুলিৎজার বিজয়ী সিদ্ধার্থ মুখোপাধ্যায়

হাঙ্গেরীয় বংশোদ্ভুত মার্কিন প্রকাশক জোসেফ পুলিৎজারের দান করা অর্থে প্রতি বছর সাংবাদিকতা, সাহিত্য ও সঙ্গীতের ২১ টি বিভাগে পুলিৎজার পুরস্কার দেওয়া হয় । এই পুরস্কার ১৯১৭ সাল থেকে দেওয়া হচ্ছে । পুরস্কারের দায়িত্বে রয়েছে নিউ ইয়র্ক শহরের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় । পুরস্কার মূল্য ১০ হাজার মার্কিন ডলার । এবার ২০১১ এ সিদ্ধার্থ মুখোপাধ্যায় ক্যান্সারের জীবনী লিখে (নন-ফিকশন বিভাগে) পুলিৎজার পুরস্কার পেলেন । বইটির নাম “The Emperor of All Maladies: A Biography of Cancer,”

Awarded to “The Emperor of All Maladies: A Biography of Cancer,” by Siddhartha Mukherjee (Scribner), an elegant inquiry, at once clinical and personal, into the long history of an insidious disease that, despite treatment breakthroughs, still bedevils medical science.

এর আগে ভারতীয়দের মধ্যে ১৯৩৭ সালে গোবিন্দ বিহারী লাল সাংবাদিকতা বিভাগে, ২০০০ সালে ঝুম্পা লাহিড়ি সাহিত্য বিভাগে এবং  ২০০৩ সালে গীতা আনন্দ সাংবাদিকতা বিভাগে পুলিৎজার পুরস্কার পেয়েছেন ।

 

 

*** পুলিৎজার বিজয়ী সিদ্ধার্থ মুখোপাধ্যায়ের কথা " আনাড়ি যদি নাছোড় হয় , তা হলে সে খেলাটা শিখে নেবে । আর তা হলে এক দিন না এক দিন খেলাটায় সে জিতবেই ।"

 

 

 

 

 

Comments

Related Items