চুয়াড় বিদ্রোহ (দ্বিতীয় পর্ব, মেদিনীপুর, ১৭৯৮-৯৯ খ্রিস্টাব্দ)

Submitted by avimanyu pramanik on Wed, 12/23/2020 - 12:36

চুয়াড় বিদ্রোহ (Chuar Rebellion) :- ব্রিটিশ শাসনকালে ভারতে যেসব আদিবাসী কৃষকবিদ্রোহ সংঘটিত হয়েছিল সেগুলির মধ্যে অন্যতম ছিল চুয়াড় বিদ্রোহ । এই বিদ্রোহ দুটি পর্বে সংঘটিত হয় । প্রথম পর্বের বিদ্রোহ শুরু হয় ১৭৬৭-৬৮ খ্রিস্টাব্দে । বাংলার মেদিনীপুর জেলার জঙ্গলমহলের অধিবাসীরা ছিল চুয়াড় উপজাতি । তথাকথিত সভ্য শ্রেণির মানুষের কাছে 'চুয়াড়' শব্দের অর্থ হল অসভ্য, বর্বর, বন্য । চুয়াড়রা সাধারণত কৃষিকাজ, পশুপাখি শিকার ও জঙ্গলমহলে উৎপাদিত বিভিন্ন জিনিস বিক্রয় করে জীবিকা নির্বাহ করত । চাষবাস ও পশুশিকারের সঙ্গে জড়িত থাকলেও যুদ্ধবিগ্রহ ছিল তাদের প্রধান পেশা । চুয়াড় সম্প্রদায়ের মানুষেরা মেদিনীপুর, বাঁকুড়া, সিংভূম, মানভূম ও ধলভূমের স্থানীয় জমিদারদের অধীনে রক্ষী বা পাইকের কাজ করত । পাইকের কাজ করার বিনিময়ে পারিশ্রমিক হিসেবে তারা যে নিষ্কর জমি ভোগ করত তা 'পাইকান জমি' নামে পরিচিত ছিল । এরা সাধারণত প্রথাগত অস্ত্রশস্ত্র অর্থাৎ তিরধনুক, টাঙ্গি, বর্শা ইত্যাদি নিয়ে যুদ্ধ করত ।

১৭৬৫ খ্রিস্টাব্দে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলা, বিহার ও উড়িষ্যার দেওয়ানি লাভ করে । দেওয়ানি লাভের পর কোম্পানি জঙ্গলমহল এলাকায় উচ্চ হারে রাজস্ব ধার্য করে । তার প্রতিবাদে চুয়াড় কৃষকরা বিদ্রোহ ঘোষণা করে । জমিদারদের সঙ্গে সহমত হয়ে কোম্পানি অধিক হারে ভূমিরাজস্বের বন্দোবস্ত করলে জমিদাররাও নিজ নিজ অঞ্চলের অধিবাসীদের ওপর উচ্চ হারে রাজস্ব চাপায় । এই অধিক রাজস্ব দিতে অপারগ কৃষক প্রজাদের জমি কেড়ে নিয়ে তা নতুন প্রজাদের দেওয়া হয় । তা ছাড়া নতুন ভূমিবন্দোবস্ত অনুযায়ী পাইকদের দখলে থাকা নিষ্কর জমি কেড়ে নেওয়া হয় । এই অবস্থায় চুয়াড়রা বিদ্রোহের পথে যেতে বাধ্য হয় । ১৭৬৯ খ্রিস্টাব্দে ঘাটশিলায় ধলভূমের রাজা জগন্নাথ সিংহ প্রথম কোম্পানির বিরুদ্ধে ধল বিদ্রোহ ঘোষণা করেন । চুয়াড়রাও এই বিদ্রোহে সক্রিয় ভাবে অংশ নিলেও শেষ পর্যন্ত ব্রিটিশ সেনাবাহিনীর কাছে পরাজিত হয় । অবশেষে কোম্পানি জগন্নাথ সিংহের ভ্রাতুষ্পুত্রকে জমিদারি ফিরিয়ে দেয় । এরপর ১৭৭১ খ্রিস্টাব্দে ধাদকার শ্যামগঞ্জনের নেতৃত্বে চুয়াড়রা আবার বিদ্রোহ ঘোষণা করেও ব্যর্থ হয় ।

প্রথম পর্বের বিদ্রোহ ব্যর্থ হলেও চুয়াড়দের মধ্যে বিদ্রোহের আগুন জ্বলতে থাকে । এই আগুন ১৭৯৮-৯৯ খ্রিস্টাব্দে চুয়াড়দের দ্বিতীয় পর্বের বিদ্রোহের সময় দাবানলের চেহারা নেয় । জঙ্গলমহল-সহ মেদিনীপুর জেলার বিস্তীর্ণ অঞ্চলে চুয়াড় বিদ্রোহ ছড়িয়ে পড়ে । বাঁকুড়ার রায়পুরের জমিদার দুর্জন সিং, মেদিনীপুরের রানি শিরোমণি প্রমুখ বিদ্রোহীদের প্রতি তাঁদের সহানুভূতি জানান । বিদ্রোহে নেতৃত্ব দেন গোবর্ধন দিকপতি, মোহনলাল ও লাল সিং । বীরভূমের সীমান্তে লাল সিং -এর নেতৃত্বে প্রায় ৪০০ জন কৃষক ধ্বংসাত্মক ভূমিকা নেয় । দুর্জন সিং -এর নেতৃত্বে কমপক্ষে ৩০টি গ্রামের সর্দার ও পাইক সম্প্রদায় দলবদ্ধভাবে লুটপাট ও হত্যালীলা চালায় । রায়পুর, বাসুদেবপুর, বলরামপুর, তমলুক, রামগড়, শালবনি প্রভৃতি অঞ্চলে বিদ্রোহীরা লড়াই শুরু করে । বিদ্রোহীদের চাপে ইংরেজ পুলিশ ও কর্মচারীরা বিদ্রোহের মূল কেন্দ্র রায়পুর ছেড়ে পালিয়ে গেলেও শীঘ্রই ব্রিটিশ সেনাবাহিনী বিদ্রোহী জমিদার ও আদিবাসী চুয়াড়দের পরাজিত করে । রানি শিরোমনিকে হত্যা ও দুর্জন সিংকে গ্রেপ্তার করা হয় । এর ফলে বিদ্রোহ থেমে যায় ।

বিদ্রোহের শেষে চুয়াড়দের কঠোর নিয়ন্ত্রণে আনার জন্য ব্রিটিশ সরকার চুয়াড় অধ্যুষিত এলাকায় শাসনব্যবস্থার পরিবর্তন ঘটায় । ১৮০০ খ্রিস্টাব্দে বিষ্ণুপুর শহরটিকে কেন্দ্র করে দুর্গম বনাঞ্চল নিয়ে 'জঙ্গলমহল' নামে একটি বিশেষ জেলা গড়ে তোলা হয় । চুয়াড়দের একাংশকে বিশেষত পুলিশের কাজে নেওয়া হয় । পাইকদের নিষ্কর জমি ফেরত দেওয়া হয় । নতুন ব্যবস্থায় বলা হয় পাইকরা খুব কম হারে রাজস্ব দেবে এবং তাদের জমি কোনোভাবেই খাসজমি করে নেওয়া হবে না । চুয়াড় বিদ্রোহের প্রকৃতি প্রসঙ্গে অধ্যাপক নরহরি কবিরাজ লিখেছেন—"চুয়াড়দের এই বিদ্রোহ ছিল নিম্নশ্রেণির লোকের স্বতঃস্ফুর্ত অথচ ব্যাপক এক বিদ্রোহ"।

বৈশিষ্ট্য:- চুয়াড় বিদ্রোহের বেশ কয়েকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য ছিল —

(১) এই বিদ্রোহের মূল চালিকাশক্তি ছিল কৃষক ।

(২) এই বিদ্রোহে নিম্নশ্রেণির লোকেরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছিল ।

(৩) চুয়াড় উপজাতির এই বিদ্রোহে প্রথম নেতৃত্ব দেওয়ার জন্য এগিয়ে আসেন জমিদার, যা ছিল সত্যিই অভিনব ।

*****

Comments

Related Items

বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে নারীসমাজ কীভাবে অংশগ্রহণ করেছিল ? তাদের আন্দোলনের সীমাবদ্ধতা কী ?

প্রশ্ন : বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে নারীসমাজ কীভাবে অংশগ্রহণ করেছিল ? তাদের আন্দোলনের সীমাবদ্ধতা কী ?

বাংলায় কারিগরি শিক্ষার বিকাশের সংক্ষিপ্ত বিবরণ দাও ।

প্রশ্ন : বাংলায় কারিগরি শিক্ষার বিকাশের সংক্ষিপ্ত বিবরণ দাও ।

বিদ্যাসাগরের নেতৃত্বে বিধবা বিবাহ আন্দোলনের সংক্ষিপ্ত বিবরণ দাও । বিদ্যাসাগর কতটা সাফল্য অর্জন করেছিলেন ?

প্রশ্ন : বিদ্যাসাগরের নেতৃত্বে বিধবা বিবাহ আন্দোলনের সংক্ষিপ্ত বিবরণ দাও । বিদ্যাসাগর কতটা সাফল্য অর্জন করেছিলেন ?

কীভাবে কাশ্মীর সমস্যার সৃষ্টি হয় ?

প্রশ্ন : কীভাবে কাশ্মীর সমস্যার সৃষ্টি হয় ?

ভারত সরকার কীভাবে দেশীয় রাজ্যগুলিকে ভারতীয় ইউনিয়নে সংযুক্ত করার প্রশ্নটি সমাধান করেছিল ?

প্রশ্ন : ভারত সরকার কীভাবে দেশীয় রাজ্যগুলিকে ভারতীয় ইউনিয়নে সংযুক্ত করার প্রশ্নটি সমাধান করেছিল ?