বহু বিকল্পীয় প্রশ্ন (M.C.Q):-
(১) সমাসের বুৎপত্তি হল—
(ক) সমা √আস + অ (খ) সমা √অস + অ (গ) সম্- √অস + অ (ঘ) সম্ + আস ।
(২) ব্যাসবাক্যের প্রথম পদকে বলে —
(ক) সমস্যমান পদ (খ) ব্যাসবাক্য (গ) পূর্বপদ (ঘ) পরপদ ।
(৩) উভয় পদের অর্থ প্রাধান্য পায়—
(ক) দ্বন্দ্ব সমাসে (খ) দ্বিগু সমাসে (গ) তৎপুরুষ সমাসে (ঘ) বহুব্রীহি সমাসে ।
(৪) সমাসবদ্ধ পদে নতুন অর্থ সৃষ্টি করে —
(ক) তৎপুরুষ সমাসে (খ) বহুব্রীহি সমাসে (গ) কর্মধারয় সমাসে (ঘ) দ্বিগু সমাসে ।
(৫) 'বিস্ময়াপন্ন' সমাসের ব্যাসবাক্য —
(ক) বিস্ময় দ্বারা আপন্ন (খ) বিস্ময়কে আপন্ন (গ) বিস্ময়ে আপন্ন (ঘ) বিস্ময়ের নিমিত্ত আপন্ন ।
(৬) 'দিনে দিনে' ব্যাসবাক্যটির সমাসবদ্ধ পদটি হল—
(ক) প্রতিদিন (খ) রোজ দিন (গ) দিনদিন (ঘ) ফি দিন ।
(৭) 'গিরিশ' এর ব্যাসবাক্য হল—
(ক) গিরির ঈশ (খ) গিরিকে ঈশ (গ) গিরিতে শয়ন করে যে (ঘ) গিরীর ঈশ ।
(৮) উপপদের সঙ্গে কৃদন্ত পদের যে সমাস হয় তাকে বলে —
(ক) উপপদ তৎপুরুষ (খ) নিত্য সমাস (গ) বহুব্রীহি সমাস (ঘ) দ্বন্দ্ব সমাস ।
(৯) শাপ থেকে মুক্ত = শাপমুক্ত সমাসটি —
(ক) করণ তৎপুরুষ (খ) নিমিত্ত তৎপুরুষ (গ) অপাদান তৎপুরুষ (ঘ) কর্ম তৎপুরুষ ।
(১০) উপমান কর্মধারয় সমাসের পূর্বপদটি হয়—
(ক) বিশেষ্য (খ) বিশেষণ (গ) অব্যয় (ঘ) বিশেষণের বিশেষণ ।
(১১) যে সমাসে উপমেয় ও উপমানের অভেদ কল্পনা করা হয় তা হল—
(ক) উপমিত কর্মধারয় (খ) উপমেয় কর্মধারয় (গ) রূপক কর্মধারয় (ঘ) উপমান কর্মধারয় ।
অতি সংক্ষিপ্ত উত্তর ধর্মী প্রশ্ন:-
১. সমাস কথার অর্থ কি ?
উঃ সংক্ষেপ ।
২. সমাস হতে গেলে কমপক্ষে কয়টি পদের দরকার ?
উঃ দুটি পদ ।
৩. কোন সমাসের ব্যাসবাক্য হয় না ?
উঃ নিত্য সমাস ।
৪. পলান্ন শব্দটির ব্যাসবাক্য সহ সমাসের নাম লেখ ।
উঃ পল মিশ্রিত অন্ন =পলান্ন > মধ্যপদলোপী কর্মধারয় সমাস
৫. যে সমাসে পূর্বপদ ও পরপদ উভয় সমস্যমান পদের অর্থ সমস্তপদে অক্ষুন্ন থাকে, তাকে কি সমাস বলে ?
উঃ দ্বন্দ্ব সমাস ।
৬. 'গিন্নিমা' শব্দটির ব্যাসবাক্য লেখ ।
উঃ যিনি গিন্নি তিনি মা = কর্মধারয় সমাস ।
৭. নিত্য সমাস কাকে বলে ?
উঃ যে সমাসের ব্যাসবাক্য করা যায় না তাকে নিত্য সমাস বলে । যেমন— অন্য গ্রাম > গ্রামান্তর, অন্য দেশ > দেশান্তর
৮. কোন সমাসে পূর্বপদের অর্থ প্রাধান্য পায় ?
উঃ অব্যয়ীভাব সমাস ।
৯. ব্যাসবাক্য কাকে বলে ?
উঃ যে সকল পদ নিয়ে সমাস গঠিত হয় সেই পদসমষ্টিকে ব্যাস বাক্য বলে ।
১০. সমাস শব্দটির বুৎপত্তি কী ?
উঃ সম্ - √অস + ঘঙ্ = সমাস ।
১১. 'বিষাদসিন্ধু' এটি কোন সমাসের উদাহরণ ?
উঃ এটি রূপক কর্মধারয় সমাস ।
১২. ব্যাসবাক্যের অপর নাম কি ?
উঃ বিগ্রহ বাক্য ।
১৩. পরপদ প্রধান হয় কোন সমাসে ?
উঃ তৎপুরুষ সমাসে ।
১৪ বহুব্রীহি সমাসে কোন পদের প্রাধান্য থাকে ?
উঃ সমস্যমান পদগুলির কোনটিরই অর্থ প্রধান ভাবে না বুঝিয়ে তাদের মাধ্যমে অন্য কোনো অর্থ প্রাধান্য পায় ।
১৫. যার সঙ্গে তুলনা করা হয়, তাকে কী বলা হয় ?
উঃ উপমান পদ ।
১৬. কোন সমাসে পূর্বপদ সংখ্যাবাচক হয় ?
উঃ দ্বিগু সমাসে ।
১৭. যাকে তুলনা করা হয় তাকে কী বলা হয় ?
উঃ উপমেয় পদ ।
১৮. কর্মধারয় এর অর্থ কী ?
উঃ কর্ম ধারণ করে ।
১৯. সমাসবদ্ধ পদের অপর নাম কী ?
উঃ সমস্ত পদ ।
২০. পরস্পর একজাতীয় কাজ করা বোঝালে যে বহুব্রীহি সমাস হয় তার নাম কী ?
উঃ ব্যতিহার বহুব্রীহি ।
২১. ব্যাসবাক্য /পূর্বপদ / আসত্তি /সমস্যমান পদ —চারটির মধ্যে কোনটি সমাসের সঙ্গে যুক্ত নয় ?
উঃ আসত্তি ।
২২. উপমিত কর্মধারয় সমাসে অদৃশ্য থাকে কোন পদটি ?
উঃ সাধারণ ধর্ম ।
২৩. বহুব্রীহি শব্দের অর্থ কি ?
উঃ বহু = অনেক, ব্রীহি = ধান বা অর্থ ।
২৪. সমাসের কাজ কী ?
উঃ পদের মিলন ঘটানো ।
২৫. উপপদ কোথায় বসে ?
উঃ কৃদন্ত পদের আগে বসে ।
২৬. সংযোগমূলক সমাসের উদাহরণ লেখ ।
উঃ দ্বন্দ্ব সমাস ।
২৭. নিরামিষ / হাতাহাতি / অথই / ডাকাবুকো —চারটির মধ্যে ব্যতিহার বহুব্রীহি কোনটি ?
উঃ হাতাহাতি ।
২৮. যে যে পদ মিলিত হয়ে সমাস গঠিত হয় তাকে কী বলে ?
উঃ সমস্যমান পদ ।
২৯. অলোপ সমাস কয় প্রকার ও কি কি ?
উঃ তিন প্রকার যথা— (i) অলোপ দ্বন্দ্ব, (ii) অলোপ তৎপুরুষ এবং (iii) অলোপ বহুব্রীহি ।
৩০. গ্রামান্তর / তেপান্তর / যুগান্তর / ভাষান্তর — এই চারটি শব্দের মধ্যে কোনটি নিত্য সমাস নয় ?
উঃ তেপান্তর ।
ব্যাসবাক্য সহ সমাসের নাম লেখ :
১. গ্রামান্তর = অন্য গ্রাম → নিত্য সমাস ।
২. তেলে ভাজা = তেলে ভাজা → অলোপ তৎপুরুষ ।
৩. পথপ্রদর্শক = পথ প্রদর্শন করেন যিনি → উপপদ তৎপুরুষ ।
৪. ভয়কাতর = ভয় থেকে কাতর → অপাদান তৎপুরুষ ।
৫. অরিন্দম = অরিকে দমন করে যে → উপপদ তৎপুরুষ ।
৬. মহাসমুদ্র = মহা যে সমুদ্র → কর্মধারয় সমাস ।
৭. অসমাপ্ত = নয় সমাপ্ত → নঞ তৎপুরুষ ।
৮. মাতৃহীন = মাতৃ দ্বারা হীন → করণ তৎপুরুষ ।
৯. রক্তবর্ণ = রক্তের ন্যায় বর্ণ → উপমান কর্মধারয় সমাস ।
১০. বিদেশে = অন্য দেশে → অব্যয়ীভাব ।
১১. ত্রিসংসার = তিন সংসারের সমাহার → দ্বিগু সমাস ।
১২. জীবকুল = জীবের কুল → সম্বন্ধ তৎপুরুষ সমাস ।
১৩. লেশমাত্র = কেবল লেশ → নিত্য সমাস ।
১৪. নিস্তরঙ্গ = নেই তরঙ্গ যার → নঞ বহুব্রীহি সমাস ।
১৫. দেখাশোনা = দেখা ও শোনা → দ্বন্দ্ব সমাস ।
১৬. ছোটগল্প = ছোট যে গল্প → কর্মধারয় সমাস ।
১৭. ধর্মযুদ্ধ = ধর্মের নিমিত যুদ্ধ → নিমিত্ত তৎপুরুষ সমাস ।
১৮. মানহারা = মান হারিয়েছে যে → উপপদ তৎপুরুষ সমাস ।
১৯. লাঠালাঠি = লাঠিতে লাঠিতে যে যুদ্ধ → ব্যতিহার বহুব্রীহি ।
২০. রাজমিস্ত্রি = মিস্ত্রির রাজা → সম্বন্ধ তৎপুরুষ সমাস ।
২১. ভবনদী = নদী ভবের ন্যায় → উপমান কর্মধারয় ।
২২. শোকালন = শোক রূপ অনল → রূপক কর্মধারয় ।
২৩. মারামারি = মেরে মেরে যে যুদ্ধ → ব্যাতিহার বহুব্রীহি সমাস ।
২৪. অসহায় = নেই সহায় যার → নঞ তৎপুরুষ সমাস ।
২৫. বনেবাদাড়ে = বনে ও বাদাড়ে → অলোপ দ্বন্দ্ব সমাস ।
*****