Main Season of India

ভারতের প্রধান ঋতু — শীতকাল

শীতকাল (Winter) :-

(১) শীত ঋতুটি ভারতে ডিসেম্বর মাসে শুরু হয়ে ফেব্রুয়ারি মাস পর্যন্ত স্থায়ী হয় ।

(২) এই সময় সমুদ্রের সমভাবাপন্ন প্রভাব থেকে বহুদূরে অবস্থিত উত্তর ভারতের সমভূমি অঞ্চলের পাঞ্জাব, রাজস্থান ও হিমালয় সন্নিহিত স্থানে তাপমাত্রা সবচেয়ে কম থাকায় সেখানকার বায়ুমণ্ডলে উচ্চচাপের সৃষ্টি হয় । অন্যদিকে, সমুদ্রের সমভাবাপন্ন জলবায়ুর প্রভাবে এবং নিরক্ষরেখার নিকটবর্তী হওয়ায় এই সময় দাক্ষিণাত্যের মালভূমি অঞ্চলে কিছুটা বেশি উষ্ণতা পরিলক্ষিত হয় ।

ভারতের প্রধান ঋতু — শরৎকাল

শরৎকাল [Autumn] :-

(১) ভারতে এই ঋতুটি অক্টোবর মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত স্থায়ী হয় ।

(২) এই সময়ে কর্কটক্রান্তি রেখার ওপর সূর্যের কিরণ লম্বভাবে পড়ে না । ফলে উত্তর ভারতের সমভূমি অঞ্চলে তাপমাত্রা কমতে শুরু করে । এর ফলে উত্তর ভারতের নিম্নচাপ বলয়টি ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে । তা ভারতে মৌসুমি বায়ু আকর্ষণ করে আনার পক্ষে যথেষ্ট শক্তিশালী নয় ।

(৩) এই কারনে মৌসুমি বায়ু সেপ্টেম্বর মাসের শেষে উত্তর ভারতের পাঞ্জাব পর্যন্ত, মধ্য অক্টোবরে মধ্য ভারত পর্যন্ত এবং নভেম্বর মাসের প্রথমে দক্ষিণ ভারত পর্যন্ত আসতে পারে ।

ভারতের প্রধান ঋতু — বর্ষাকাল

বর্ষাকাল [Rainy Season] : ভারতে জুন থেকে সেপ্টেম্বর মাস হল বর্ষাকাল ।

দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু : গ্রীষ্মকালের শেষের দিকে উত্তর-পশ্চিম ভারতে গভীর নিম্নচাপের সৃষ্টি হলে বঙ্গোপসাগর ও আরব সাগর থেকে আর্দ্র দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আকস্মিকভাবে ভারতে প্রবেশ করে, ফলে বজ্রবিদ্যুৎসহ প্রবল বৃষ্টিপাতের সূচনা হয় । এইভাবে প্রবল বর্ষণের মাধ্যমে ভারতে বর্ষাকালের সূচনা ঘটে, তাকে মৌসুমি বিস্ফোরণ বলা হয় ।

(১) ভারতে বর্ষা ঋতুটি জুন মাসে শুরু হয় এবং সেপ্টেম্বর মাস পর্যন্ত স্থায়ী হয় ।

ভারতের প্রধান ঋতু — গ্রীষ্মকাল

গ্রীষ্মকাল [Summer] :-

(১) এপ্রিল থেকে জুন মাসে ভারতের সর্বত্র বেশি তাপমাত্রা অনুভুত হয়, এই সময়টি তাই গ্রীষ্মকাল নামে পরিচিত ।