geography book

অধ্যায়ভিত্তিক প্রশ্নোত্তর:[৬ষ্ঠ অধ্যায়- ২য় অংশ]

বায়ুর উচ্চচাপ ও নিম্নচাপ বলতে কী বোঝায় ?

বায়ুচাপকে প্রধানত দুই ভাগে ভাগ করা হয়:-  ১) উচ্চচাপ ও ২) নিম্নচাপ । উচ্চচাপ বা নিম্নচাপ বলতে বায়ুর কোনো নির্দিষ্ট চাপ বোঝায় না, কারণ উচ্চচাপ বা নিম্নচাপের ধারণাটি তুলনামূলক ।

যখন ব্যারোমিটার যন্ত্রে বায়ুচাপ প্রায় ১,০১৩ মিলিবার বা তার বেশি তখন বায়ুমণ্ডলের সেই অবস্থাকে উচ্চচাপ বোঝায় । অন্যদিকে যখন ব্যারোমিটার যন্ত্রে বায়ুচাপ থাকে ৯৮৬ মিলিবার বা তার কম তখন বায়ুমণ্ডলের সেই অবস্থাকে নিম্নচাপ বোঝায়, ।  উচ্চচাপ অঞ্চল থেকে বায়ু সর্বদা নিম্নচাপ অঞ্চলের দিকে প্রবাহিত হয় ।

     

অধ্যায়ভিত্তিক প্রশ্নোত্তর:[৫য় অধ্যায়- ২য় অংশ]

অক্ষাংশ ও উচ্চতাভেদে পৃথিবীপৃষ্ঠে উষ্ণতার তারতম্যের কারণ ব্যাখ্যা করো

ভূপৃষ্ঠের সব স্থানে এবং সব সময়ে বায়ুমণ্ডলের উষ্ণতা একই রকম থাকে না । অক্ষাংশ ও উচ্চতা ভেদে পৃথিবীপৃষ্ঠে উষ্ণতার তারতম্য ঘটে, যেমনঃ

১) অক্ষাংশের তারতম্যে পৃথিবীপৃষ্ঠে উষ্ণতার তারতম্যের কারণ:-

ক) সূর্যরশ্মি পৃথিবীর বায়ুমণ্ডলের উষ্ণতার প্রধান উৎস হলেও, অক্ষাংশ অনুসারে সূর্যকিরণ ভূপৃষ্ঠে কোথাও লম্বভাবে এবং কোথাও তির্যক ভাবে পড়ে ।

খ) লম্বভাবে পতিত রশ্মির তুলনায় তির্যকভাবে পতিত রশ্মিতে উত্তাপের পরিমাণ কম হয় ।

অধ্যায়ভিত্তিক প্রশ্নোত্তর:[৫য় অধ্যায়- ১ম অংশ]

অ্যালবেডো কাকে বলে ?

সূর্যকিরণ থেকে পৃথিবীতে মোট যে পরিমাণ তাপ আসে তার ৩৪% তাপ মেঘপুঞ্জ, ধুলিকণা প্রভৃতি দ্বারা প্রতিফলিত হয়ে মহাশূন্যে ফিরে যায়। পৃথিবী থেকে সূর্যরশ্মির  প্রত্যাবর্তনের এই প্রাকৃতিক ঘটনাকে অ্যালবেডো বলে । পৃথিবীর গড় অ্যালবেডো হল ৩৪% । সূর্যরশ্মির তাপীয় ফলের শতকরা ৩৪ ভাগ (২ ভাগ ভূপৃষ্ঠ থেকে, ৭ ভাগ বায়ুমন্ডল থেকে এবং শতকরা ২৫ ভাগ মেঘপুঞ্জ থেকে) মহাশূন্যে প্রতিফলিত ও বিচ্ছুরিত হয়ে ক্ষুদ্র তরঙ্গরূপে আবার মহাশূন্যে ফিরে যায়, ফলে এরা পৃথিবীর বায়ুমন্ডলকে উত্তপ্ত করতে পারে না। একেই পৃথিবীর অ্যালবেডো বলে।

 

ছোটো প্রশ্ন ও উত্তর:[প্রথম অধ্যায়]

ছোটো প্রশ্ন ও উত্তর:- পৃথিবীর বিভিন্ন ভূমিরূপ —পর্বত, মালভূমি ও সমভূমি 

 

প্রশ্ন:- ভঙ্গিল পর্বত বা ভাঁজ পর্বত (Fold Mountain) সৃষ্টির প্রধান কারণ কী  ?

উত্তর:- ভঙ্গিল পর্বত বা ভাঁজ পর্বত (Fold Mountain) সৃষ্টির প্রধান কারণ ভুখন্ডের পার্শ্ববর্তী চলন

 

প্রশ্ন:- ভারতের হিমালয় পর্বত কোন শ্রেণির পর্বত ?

উত্তর:- হিমালয় পর্বত ভঙ্গিল পর্বত বা ভাঁজ পর্বত (Fold Mountain) শ্রেণির পর্বত।

 

প্রশ্ন:- ইউরোপের আল্পস ও জুরা পর্বত কোন শ্রেণির পর্বত ?

নবম অধ্যায়ঃ এশিয়া মহাদেশের ভূপ্রকৃতি

☼ এশিয়া মহাদেশের ভূপ্রকৃতি:- পৃথিবীর বিশালতম ও জনবহুল মহাদেশ এশিয়া পৃথিবীর মোট ৩ ভাগ স্থলভাগের ১ ভাগ জুড়ে রয়েছে  । এই মহাদেশের প্রায় পুরোটাই উত্তর গোলার্ধে অবস্থান করছে । প্রাকৃতিক গঠন অনুসারে এশিয়া মহাদেশকে পাঁচটি প্রধান ভু-প্রাকৃতিক অঞ্চলে [Physical Division] ভাগ করা যায়, যথা:- (১) উত্তরের বিস্তীর্ণ নিম্নসমভূমি অঞ্চল,  (২) মধ্যভাগের বিশাল পার্বত্য অঞ্চল, (৩) দক্ষিণের মালভূমি অঞ্চল,  (৪) নদী অববাহিকার সমভূমি অঞ্চল এবং (৫) দ্বীপপুঞ্জ ।

***