Information for Assistant Teacher Exam -2012 (WBSSC)

Submitted by administrator on Tue, 01/10/2012 - 18:31

Recruitment Information of Assistant Teachers (WBSSC)

 

১৯৯৭ সালের আগে Employment Exchange এর মাধ্যমে স্কুলে Assistant Teacher বা সহ-শিক্ষক নিয়োগ হত । অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার ধাঁচে স্কুলের Assistant Teacher বা সহ-শিক্ষক পদে নিয়োগের প্রক্রিয়া চালু করার জন্য ১৯৯৭ সালে West Bengal School Service Commission গঠিত হয় । ১৯৯৮ সালে স্কুলের Assistant Teacher বা সহ-শিক্ষক পদে নিয়োগের জন্য School Service Commission প্রথম 'রিজিওনাল লেভেল সিলেকশন টেস্ট' বা RLST  -এর আয়োজন করা হয় । এবার ২০১২ সালের মে মাসে দ্বাদশ RLST নেওয়া হবে । ২০১২ সালের দ্বাদশ RLST -এর পরীক্ষার নিয়ম-কানুনে কিছু পরিবর্তন আনা হয়েছে ।

 

এখানও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী এ বছরের শূন্য পদের সংখ্যা ৫৫ হাজারের কাছাকাছি হতে পারে । শূন্যপদের সংখ্যা বিজ্ঞান বিভাগে বেশি থাকার জন্য বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের অপেক্ষাকৃত বেশি সুযোগ থাকছে । 

 

২০১১ সালের বা তার আগের পরীক্ষায় মোট নম্বর ছিল ১০০ । লিখিত পরীক্ষায় ৭০ নম্বর, শিক্ষাগত যোগ্যতার জন্য ২৫ নম্বর ও Interview -এর জন্য ৫ নম্বর । আর লিখিত পরীক্ষার ৭০ নম্বরের মধ্যে ৬০ ছিল নির্ধারিত বিষয়ে এবং ১০ নম্বর ছিল সাধারণ জ্ঞান ও অ্যাপ্টিটিউডে (General Knowledge & Aptitude Test) ।

 

12th RLST [Regional Level Selection Test] (Assistant Teacher), 2011 আবেদনকারীদের জন্য কিছু প্রয়োজনীয় তথ্য 

 

২০১২ সালের দ্বাদশ RLST -এর লিখিত পরীক্ষা হবে ১৫০ নম্বরের । শিক্ষাগত যোগ্যতার জন্য ৩০ নম্বর আর  Interview -এর জন্য ৫ নম্বর এবং শিক্ষকতায় অভিজ্ঞতার জন্য ৫ নম্বর (অভিজ্ঞতার জন্য বছরে ০.৫ নম্বর মিলবে অর্থাৎ ১০ বছরের শিক্ষকতায় অভিজ্ঞতা থাকলে ৫ নম্বর যুক্ত হবে)। মোট ১৯০ নম্বর ।

   

১. এবারের পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর গ্রাজুয়েশন স্থরে এবং বি.এড. আবশ্যিক হচ্ছে না । অর্থাৎ স্নাতকস্থরে ৫০ শতাংশ নম্বরের কম থাকলেও বা B.Ed. ডিগ্রী না থাকলেও এবারের পরীক্ষায় বসার সুযোগ থাকছে ।

 

২. ৯০ নম্বরের Part-II পরীক্ষা হবে । যার মধ্যে ৩০ নম্বর থাকবে Child Development & Pedagogy, ৩০ নম্বর  Language-I ও ৩০ নম্বর Language-II  ।  Language-I হবে সেই ভাষা যেটা পরীক্ষার জন্য আপনি মাধ্যম হিসাবে নেবেন ।  Language-II হবে Language-I ব্যতীত অন্য কোনো ভাষা যেটা আপনি মাধ্যমিক /উচ্চমাধ্যমিক  /গ্রাজুয়েশন স্থরে পড়েছেন । 

 

৩. ৬০ নম্বরের  Subject Test (Part-I) পরীক্ষা নেওয়া হবে ।  Part-II (OMR)  -এ ৬০ শতাংশ নম্বর পেলে তবেই Part-I এর উত্তরপত্র যাচাই করা হবে । প্যানেলে  Part-II (OMR) -এর কোন নম্বর যোগ হবে না । প্যানেল হবে Part-I এর প্রাপ্ত নম্বর,  Academic Score, এবং  Experience এর নম্বর (যদি থাকে) এই তিনটি নিয়ে ।

 

৪.  Experience এর জন্য প্রতি বছর ০.৫ হারে সর্বাধিক ৫ (পাঁচ) নম্বর পাওয়া যাবে ।

 

৫.  এ বছর থেকে একই  Category (Pass/Hons/PG) post -এ একজন  In-Service শিক্ষক ২ বছর পূর্ণ করলেই পরীক্ষায় বসতে পারবেন ।

 

৬.  এ বছর থেকে  General Candidate বয়সের ঊর্ধসীমা ৩৭ থেকে বাড়িয়ে ৪০ করা হয়েছে ।  SC/ST/OBC/PH রা ৪০ বছরের উর্ধে বাড়তি বয়সের ছাড় পাবে ।  OBC Candidate -এর বয়সের ঊর্ধসীমা ৪৩, SC/ST -এর জন্য বয়সের ঊর্ধসীমা ৪৫ এবং PH -এর জন্য বয়সের ঊর্ধসীমা ৪৮ করা হয়েছে ।

 

৭.  Visual Art অথবা Performing Art এ গ্রাজুয়েশন করলে এবার  Work Education এ আবেদন করতে পারেন ।

 

৮.  Biological Science (Pass) এর ক্ষেত্রে  (Zoology, Botany, Physiology) বিষয় থেকে দুটি নিতে হবে অথবা (Zoology, Botany, Physiology) থেকে একটি এবং (Biotechnology, Microbiology ও  Anthropology) বিষয় থেকে একটি নিতে হবে । তবে যে বিষয় নেবেন সেটি স্নাতকস্থরে পড়তে হবে ।

 

৯.  এবার Para Teacher/Contractual/ Part Time Teacher রা  Jr. HIgh/ High/Higher Secondary School এ আবেদনের শেষ দিন পর্যন্ত যদি চাকরি করে থাকেন অথবা সম্প্রসারক / সম্প্রসারিকা /মূখ্যসম্প্রসারক / মূখ্যসম্প্রসারিকা /শিক্ষা বন্ধু /শিক্ষা মিত্র / শিক্ষা সেবী সর্বশিক্ষা মিশনের অথবা শিক্ষা মিত্র রবীন্দ্র মুক্ত বিদ্যালয়ের অথবা Special Educator হলে ৫৫ বছর পর্যন্ত  (0১.০১.২০১১) বয়সের ছাড় পাবেন ।  Graduate PTTI Candidate ও ৫৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন এবং কোন  experience এর নম্বর পাবেন না । কলেজ, প্রাইমারী স্কুলের Para Teacher/Contractual/ Part Time Teacher  বা deputed teacher বা  vocational teacher রা বয়সের ছাড় বা experience এর নম্বর কোনটাই পাবেন না ।

 

 অনলাইন ফর্ম পূরণ কীভাবে করবেন :- 

 

১.  ১টি সাদা কাগজে নিজের (Recent PassPort) পাসপোর্ট সাইজের ছবি আঠা দিয়ে লাগিয়ে ঠিক ছবির নীচে সাদা কাগজে Signature করুন ।

 

২.  তারপর ঐ ছবি Scan করে ছবি ও Signature এর অংশটুকু Crop করে JPG ফাইল হিসাবে Save করতে হবে ।

 

৩.  www.westbengalssc.com এ গিয়ে Online Application Link Follow করে আপনার Data গুলো Input করুন । সব data ঠিকঠাক input করার পর Image টা upload  করুন ।

 

৪.  আপনার Form Preview করুন । সব ঠিক থাকলে Preview close করে Form submit করুন । "Submit successfully" দেখালে  "Filled-in Form print করার option আসবে । তাতে click করে  প্রিন্ট করুন এবং ফর্ম নম্বরটি নিজের কাছে লিখে রাখুন । যা দিয়ে ভবিষ্যতে আপনি আবার ফর্মটি প্রিন্ট করতে পারেন ।  Filled-in-Form এ প্রিন্ট দুটি পৃষ্ঠায় আসবে ।

 

৫.  ফর্ম প্রিন্ট button এর ঠিক নিচে চালান প্রিন্ট করার option থাকবে । সেটা click করে challan print করে নেবেন ।

 

৬.  ফর্ম -এর  page দুটি পরপর রেখে তারপর আপনার self attested document গুলি দেবেন এবং সর্বশেষে challan এর page টি এমনভাবে দেবেন যাতে print করা দিকটি বাইরের দিকে থাকে । এভাবে সাজিয়ে সব একসাথে সেলাই করে দেবেন ।

 

৭.  Challan এর  Signature এর জায়গায় আপনার Signature করবেন । মনে রাখবেন আপনি যেই Region এ আবেদন করছেন সেই Region এর  SBI এর ব্যাঙ্ক ব্রাঞ্চ যেগুলি বিজ্ঞাপন দেওয়া হয়েছে তার কোন একটিতে আপনাকে ঐ পুরো ফর্মটি নির্ধারিত টাকা সহ (২৫০ বা ৮০ ) জমা দিতে হবে । ব্যাঙ্ক আপনাকে challan এর অংশ ব্যাঙ্ক সীল সহযোগে ফেরত দেবে  । *******

 

২০১২ সালের RLST [Regional Level Selection Test]-এর নম্বর বিভাজন সান্মানিক স্নাতক / স্নাতকোত্তরদের  :- 

Examination

পূর্ণ মান

৩০

৬০ শতাংশ বা

তার বেশি

৫০ শতাংশের বেশি

৬০ শতাংশের কম

৫০ শতাংশের

কম

মাধ্যমিক বা সমতুল৫৫৪২উচ্চমাধ্যমিক বা সমতুল ৫৫৪২সান্মানিক স্নাতক৭৭৬৪স্নাতকোত্তর ডিগ্রী৭৭৬৪বি এড বা সমতুল৬ * ৬ / ৫ ** 

* ৫৫ শতাংশ বা তার বেশি পেলে    ** ৫৫ শতাংশের কম পেলে 

 

২০১২ সালের RLST [Regional Level Selection Test] -এর নম্বর বিভাজন স্নাতকদের  :- 

Examination

পূর্ণ মান

৩০

৬০ শতাংশ বা

তার বেশি

৫০ শতাংশের বেশি

৬০ শতাংশের কম

৫০ শতাংশের

কম

মাধ্যমিক বা সমতুল৫৫৪২উচ্চমাধ্যমিক বা সমতুল ৫৫৪২সান্মানিক স্নাতক১৪১৪১২১০বি এড বা সমতুল৬ * ৬ / ৫ ** 

* ৫৫ শতাংশ বা তার বেশি পেলে    ** ৫৫ শতাংশের কম পেলে 

 

 

  ~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

Marks Distribution of SSC Examination before 2012

 

  Marks (A) Academic including Professional Qualifications 25 (B)

 Written Examination

   (i)  Paper I relating to the relevant subject -

  (ii)  Paper II relating to General Knowledge & Aptitude Test etc.

 

 60

 10

 (C) Personality Test [Appearance before the P.T. Board is compulsory] 05                                                                          Total-      100

 

 

Evaluation of academic qualifications including professional qualifications for selection to the post of Assistant Teachers as follows: -
 

SELECTION OF ASSISTANT TEACHER for the Post meant for Pass vacancy in School, except for Work Education, Physical Education

ExaminationFull Marks
25
Award of Marks.1. School Final / Madhyamik or its equivalent55
[For 1st Div/Class]4
[For 2nd Div/Class]3
[For Other Div/Class]2. H.S. (+2 stage) / Pre University / Intermediate / University Entrance or its equivalent55
[For 1st Div/Class]4
[For 2nd Div/Class]3
[For Other Div/Class]3. Old H.S. [In lieu of School Final / Madhyamik or its equivalent and H.S. (+2 stage) / Pre University / Intermediate / University Entrance or its equivalent]1010
[For 1st Div/Class]8
[For 2nd Div/Class]6
[For Other Div/Class]4. Bachelor’s degree in Pass-course as regular/external/private candidate or through distance mode of education/correspondance course.1212
[70% or above)10
[50% but below 70%]8
[Below 50%]5. Degree or diploma in Teachers Trg. (B.T. / B.Ed. / P.G.B.T. / P.G.T. or its equivalent ) in regular course or through distance mode of education/correspondance course from a Teachers' Training Institution duly recognized by the National Council of Teachers' Education (NCTE) in the relevant academic session.33
[For 1st Div/Class]2
[For 2nd Div/Class]1
[For Other Div/Class]

***

 

Tags

Related Items