Information for Assistant Teacher Exam -2012 (WBSSC)

Recruitment Information of Assistant Teachers (WBSSC)

 

১৯৯৭ সালের আগে Employment Exchange এর মাধ্যমে স্কুলে Assistant Teacher বা সহ-শিক্ষক নিয়োগ হত । অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার ধাঁচে স্কুলের Assistant Teacher বা সহ-শিক্ষক পদে নিয়োগের প্রক্রিয়া চালু করার জন্য ১৯৯৭ সালে West Bengal School Service Commission গঠিত হয় । ১৯৯৮ সালে স্কুলের Assistant Teacher বা সহ-শিক্ষক পদে নিয়োগের জন্য School Service Commission প্রথম ‘রিজিওনাল লেভেল সিলেকশন টেস্ট’ বা RLST  -এর আয়োজন করা হয় । এবার ২০১২ সালের মে মাসে দ্বাদশ RLST নেওয়া হবে । ২০১২ সালের দ্বাদশ RLST -এর পরীক্ষার নিয়ম-কানুনে কিছু পরিবর্তন আনা হয়েছে ।

 

এখানও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী এ বছরের শূন্য পদের সংখ্যা ৫৫ হাজারের কাছাকাছি হতে পারে । শূন্যপদের সংখ্যা বিজ্ঞান বিভাগে বেশি থাকার জন্য বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের অপেক্ষাকৃত বেশি সুযোগ থাকছে । 

 

২০১১ সালের বা তার আগের পরীক্ষায় মোট নম্বর ছিল ১০০ । লিখিত পরীক্ষায় ৭০ নম্বর, শিক্ষাগত যোগ্যতার জন্য ২৫ নম্বর ও Interview -এর জন্য ৫ নম্বর । আর লিখিত পরীক্ষার ৭০ নম্বরের মধ্যে ৬০ ছিল নির্ধারিত বিষয়ে এবং ১০ নম্বর ছিল সাধারণ জ্ঞান ও অ্যাপ্টিটিউডে (General Knowledge & Aptitude Test) ।

 

12th RLST [Regional Level Selection Test] (Assistant Teacher), 2011 আবেদনকারীদের জন্য কিছু প্রয়োজনীয় তথ্য 

 

২০১২ সালের দ্বাদশ RLST -এর লিখিত পরীক্ষা হবে ১৫০ নম্বরের । শিক্ষাগত যোগ্যতার জন্য ৩০ নম্বর আর  Interview -এর জন্য ৫ নম্বর এবং শিক্ষকতায় অভিজ্ঞতার জন্য ৫ নম্বর (অভিজ্ঞতার জন্য বছরে ০.৫ নম্বর মিলবে অর্থাৎ ১০ বছরের শিক্ষকতায় অভিজ্ঞতা থাকলে ৫ নম্বর যুক্ত হবে)। মোট ১৯০ নম্বর ।

   

১. এবারের পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর গ্রাজুয়েশন স্থরে এবং বি.এড. আবশ্যিক হচ্ছে না । অর্থাৎ স্নাতকস্থরে ৫০ শতাংশ নম্বরের কম থাকলেও বা B.Ed. ডিগ্রী না থাকলেও এবারের পরীক্ষায় বসার সুযোগ থাকছে ।

 

২. ৯০ নম্বরের Part-II পরীক্ষা হবে । যার মধ্যে ৩০ নম্বর থাকবে Child Development & Pedagogy, ৩০ নম্বর  Language-I ও ৩০ নম্বর Language-II  ।  Language-I হবে সেই ভাষা যেটা পরীক্ষার জন্য আপনি মাধ্যম হিসাবে নেবেন ।  Language-II হবে Language-I ব্যতীত অন্য কোনো ভাষা যেটা আপনি মাধ্যমিক /উচ্চমাধ্যমিক  /গ্রাজুয়েশন স্থরে পড়েছেন । 

 

৩. ৬০ নম্বরের  Subject Test (Part-I) পরীক্ষা নেওয়া হবে ।  Part-II (OMR)  -এ ৬০ শতাংশ নম্বর পেলে তবেই Part-I এর উত্তরপত্র যাচাই করা হবে । প্যানেলে  Part-II (OMR) -এর কোন নম্বর যোগ হবে না । প্যানেল হবে Part-I এর প্রাপ্ত নম্বর,  Academic Score, এবং  Experience এর নম্বর (যদি থাকে) এই তিনটি নিয়ে ।

 

৪.  Experience এর জন্য প্রতি বছর ০.৫ হারে সর্বাধিক ৫ (পাঁচ) নম্বর পাওয়া যাবে ।

 

৫.  এ বছর থেকে একই  Category (Pass/Hons/PG) post -এ একজন  In-Service শিক্ষক ২ বছর পূর্ণ করলেই পরীক্ষায় বসতে পারবেন ।

 

৬.  এ বছর থেকে  General Candidate বয়সের ঊর্ধসীমা ৩৭ থেকে বাড়িয়ে ৪০ করা হয়েছে ।  SC/ST/OBC/PH রা ৪০ বছরের উর্ধে বাড়তি বয়সের ছাড় পাবে ।  OBC Candidate -এর বয়সের ঊর্ধসীমা ৪৩, SC/ST -এর জন্য বয়সের ঊর্ধসীমা ৪৫ এবং PH -এর জন্য বয়সের ঊর্ধসীমা ৪৮ করা হয়েছে ।

 

৭.  Visual Art অথবা Performing Art এ গ্রাজুয়েশন করলে এবার  Work Education এ আবেদন করতে পারেন ।

 

৮.  Biological Science (Pass) এর ক্ষেত্রে  (Zoology, Botany, Physiology) বিষয় থেকে দুটি নিতে হবে অথবা (Zoology, Botany, Physiology) থেকে একটি এবং (Biotechnology, Microbiology ও  Anthropology) বিষয় থেকে একটি নিতে হবে । তবে যে বিষয় নেবেন সেটি স্নাতকস্থরে পড়তে হবে ।

 

৯.  এবার Para Teacher/Contractual/ Part Time Teacher রা  Jr. HIgh/ High/Higher Secondary School এ আবেদনের শেষ দিন পর্যন্ত যদি চাকরি করে থাকেন অথবা সম্প্রসারক / সম্প্রসারিকা /মূখ্যসম্প্রসারক / মূখ্যসম্প্রসারিকা /শিক্ষা বন্ধু /শিক্ষা মিত্র / শিক্ষা সেবী সর্বশিক্ষা মিশনের অথবা শিক্ষা মিত্র রবীন্দ্র মুক্ত বিদ্যালয়ের অথবা Special Educator হলে ৫৫ বছর পর্যন্ত  (0১.০১.২০১১) বয়সের ছাড় পাবেন ।  Graduate PTTI Candidate ও ৫৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন এবং কোন  experience এর নম্বর পাবেন না । কলেজ, প্রাইমারী স্কুলের Para Teacher/Contractual/ Part Time Teacher  বা deputed teacher বা  vocational teacher রা বয়সের ছাড় বা experience এর নম্বর কোনটাই পাবেন না ।

 

 অনলাইন ফর্ম পূরণ কীভাবে করবেন :- 

 

১.  ১টি সাদা কাগজে নিজের (Recent PassPort) পাসপোর্ট সাইজের ছবি আঠা দিয়ে লাগিয়ে ঠিক ছবির নীচে সাদা কাগজে Signature করুন ।

 

২.  তারপর ঐ ছবি Scan করে ছবি ও Signature এর অংশটুকু Crop করে JPG ফাইল হিসাবে Save করতে হবে ।

 

৩.  www.westbengalssc.com এ গিয়ে Online Application Link Follow করে আপনার Data গুলো Input করুন । সব data ঠিকঠাক input করার পর Image টা upload  করুন ।

 

৪.  আপনার Form Preview করুন । সব ঠিক থাকলে Preview close করে Form submit করুন । “Submit successfully” দেখালে  “Filled-in Form print করার option আসবে । তাতে click করে  প্রিন্ট করুন এবং ফর্ম নম্বরটি নিজের কাছে লিখে রাখুন । যা দিয়ে ভবিষ্যতে আপনি আবার ফর্মটি প্রিন্ট করতে পারেন ।  Filled-in-Form এ প্রিন্ট দুটি পৃষ্ঠায় আসবে ।

 

৫.  ফর্ম প্রিন্ট button এর ঠিক নিচে চালান প্রিন্ট করার option থাকবে । সেটা click করে challan print করে নেবেন ।

 

৬.  ফর্ম -এর  page দুটি পরপর রেখে তারপর আপনার self attested document গুলি দেবেন এবং সর্বশেষে challan এর page টি এমনভাবে দেবেন যাতে print করা দিকটি বাইরের দিকে থাকে । এভাবে সাজিয়ে সব একসাথে সেলাই করে দেবেন ।

 

৭.  Challan এর  Signature এর জায়গায় আপনার Signature করবেন । মনে রাখবেন আপনি যেই Region এ আবেদন করছেন সেই Region এর  SBI এর ব্যাঙ্ক ব্রাঞ্চ যেগুলি বিজ্ঞাপন দেওয়া হয়েছে তার কোন একটিতে আপনাকে ঐ পুরো ফর্মটি নির্ধারিত টাকা সহ (২৫০ বা ৮০ ) জমা দিতে হবে । ব্যাঙ্ক আপনাকে challan এর অংশ ব্যাঙ্ক সীল সহযোগে ফেরত দেবে  । *******

 

২০১২ সালের RLST [Regional Level Selection Test]-এর নম্বর বিভাজন সান্মানিক স্নাতক / স্নাতকোত্তরদের  :- 

Examination

পূর্ণ মান

৩০

৬০ শতাংশ বা

তার বেশি

৫০ শতাংশের বেশি

৬০ শতাংশের কম

৫০ শতাংশের

কম

মাধ্যমিক বা সমতুল
উচ্চমাধ্যমিক বা সমতুল 
সান্মানিক স্নাতক
স্নাতকোত্তর ডিগ্রী
বি এড বা সমতুল   * ৬ / ৫ **  

* ৫৫ শতাংশ বা তার বেশি পেলে    ** ৫৫ শতাংশের কম পেলে 

 

২০১২ সালের RLST [Regional Level Selection Test] -এর নম্বর বিভাজন স্নাতকদের  :- 

Examination

পূর্ণ মান

৩০

৬০ শতাংশ বা

তার বেশি

৫০ শতাংশের বেশি

৬০ শতাংশের কম

৫০ শতাংশের

কম

মাধ্যমিক বা সমতুল
উচ্চমাধ্যমিক বা সমতুল 
সান্মানিক স্নাতক ১৪ ১৪ ১২ ১০
বি এড বা সমতুল   * ৬ / ৫ **  

* ৫৫ শতাংশ বা তার বেশি পেলে    ** ৫৫ শতাংশের কম পেলে 

 

 

  ~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

Marks Distribution of SSC Examination before 2012

 

   Marks
 (A)  Academic including Professional Qualifications  25
 (B)

 Written Examination

   (i)  Paper I relating to the relevant subject -

  (ii)  Paper II relating to General Knowledge & Aptitude Test etc.

 

 60

 10

 (C)  Personality Test [Appearance before the P.T. Board is compulsory]  05
                                                                           Total-       100

 

 

Evaluation of academic qualifications including professional qualifications for selection to the post of Assistant Teachers as follows: -
 

SELECTION OF ASSISTANT TEACHER for the Post meant for Pass vacancy in School, except for Work Education, Physical Education

Examination Full Marks
25
Award of Marks.
1. School Final / Madhyamik or its equivalent 5 5
[For 1st Div/Class]
4
[For 2nd Div/Class]
3
[For Other Div/Class]
2. H.S. (+2 stage) / Pre University / Intermediate / University Entrance or its equivalent 5 5
[For 1st Div/Class]
4
[For 2nd Div/Class]
3
[For Other Div/Class]
3. Old H.S. [In lieu of School Final / Madhyamik or its equivalent and H.S. (+2 stage) / Pre University / Intermediate / University Entrance or its equivalent] 10 10
[For 1st Div/Class]
8
[For 2nd Div/Class]
6
[For Other Div/Class]
4. Bachelor’s degree in Pass-course as regular/external/private candidate or through distance mode of education/correspondance course. 12 12
[70% or above)
10
[50% but below 70%]
8
[Below 50%]
5. Degree or diploma in Teachers Trg. (B.T. / B.Ed. / P.G.B.T. / P.G.T. or its equivalent ) in regular course or through distance mode of education/correspondance course from a Teachers’ Training Institution duly recognized by the National Council of Teachers’ Education (NCTE) in the relevant academic session. 3 3
[For 1st Div/Class]
2
[For 2nd Div/Class]
1
[For Other Div/Class]

***