কপার সালফেট বা ব্লু-ভিট্রিয়ল

কপার সালফেট বা ব্লু-ভিট্রিয়ল [Copper Sulphate, CuSO4, 5H2O]:-

কেলাস-জলযুক্ত কিউপ্রিক সালফেটকে ব্লু-ভিট্রিয়ল বলে । ব্লু-ভিট্রিয়ল সাধারণভাবে তুঁতে নাম পরিচিত । এর রাসায়নিক সংকেত CuSO4, 5H2O  ।

• প্রকৃতি:-

[i] কপার সালফেট বা ব্লু-ভিট্রিয়ল গন্ধহীন, অনুদ্বায়ী ও গাঢ় নীলবর্ণের কেলাসিত অজৈব কঠিন পদার্থ  ।  এটি একটি শমিত লবণ । জলে দ্রাব্য এবং জলীয় দ্রবণ তড়িৎ পরিবহন করে ।

[ii] কপার সালফেট -এর প্রতি অণুতে পাঁচ অণু কেলাস জল আছে ।

[iii] কপার সালফেটকে উত্তপ্ত করলে 250°C উষ্ণতায় এই কেলাস জল বের হয়ে যায় এবং কেলাস গঠন ভেঙ্গে সাদা গুঁড়োয় পরিণত হয় । একেই অনার্দ্র কপার সালফেট [CuSO4] বলে ।

[iv] কপার সালফেটকে তীব্রভাবে উত্তপ্ত করলে 750°C উষ্ণতায় কালো কিউপ্রিক অক্সাইডে পরিণত হয় ।

[v] অতিরিক্ত অ্যামোনিয়ার জলীয় দ্রবণের সঙ্গে বিক্রিয়ায় গাঢ় নীলবর্ণের কিউপ্রো-অ্যামোনিয়াম সালফেট উত্পন্ন হয় ।

[vi] তুঁতে জলীয় দ্রবণে আর্দ্র বিশ্লেষিত হয়, তাই দ্রবণে অ্যাসিডের ধর্ম প্রকাশ পায় । CuSO4 দ্রবণে, কপারের চেয়ে বেশি পজিটিভ তড়িৎধর্মী ধাতু, যেমন Fe বা Zn যোগ করলে আয়রন বা জিঙ্ক দ্রবীভূত হয়ে সালফেট লবণে পরিণত হয় এবং ধাতব কপার অধঃক্ষিপ্ত হয় ।

[vii] কপার সালফেট -এর জলীয় দ্রবণ মৃদু অম্লধর্মী । এই দ্রবণ নীল লিটমাসকে  ঈষৎ লাল করে ।    

    Zn + CuSO4 = ZnSO4 + Cu↓ ;   CuSO4 + Fe = FeSO4 + Cu↓

• ব্যবহার:-

[i] কপার প্লেটিং, ইলেকট্রো-টাইপিং এবং ধাতব কপারের শোধনে তড়িৎ-বিশ্লেষ্য পদার্থরূপে কপার সালফেট ব্যবহৃত হয় ।

[ii] কীটনাশক ওষুধ প্রস্তুতিতে এবং রং-শিল্পে কপার সালফেট ব্যবহৃত হয় ।

[iii] সাদা রং -এর অনার্দ্র কপার সালফেট [CuSO4] জলের সংস্পর্শে এলে আবার নীল বর্ণ ধারণ করে, তাই গ্যাস অথবা অন্যান্য তরলে জলের উপস্থিতি পরীক্ষার জন্য অনার্দ্র কপার সালফেট ব্যবহৃত হয় ।

[iv] পরীক্ষাগারে বিকারকরূপে কপার সালফেট ব্যবহৃত হয় ।

[v] ড্যানিয়েল কোশে কপার সালফেট [CuSO4] -এর ব্যবহার আছে ।

[vi] কপার সালফেট [CuSO4] একটি বিষাক্ত পদার্থ । তাই পোকা মাকড়ের হাত থেকে ফসল রক্ষা করতে কীটনাশক রূপে তুঁতে ব্যবহার করা হয় । তুঁতে এবং কলিচুনের মিশ্রণকে বরডিয়াক্স মিশ্রণ বলে । একে কীটনাশক হিসাবে ফল ও সবজির বাগানে ছড়ানো হয় । এছাড়া কৃষিক্ষেত্রের আগাছা মেরে ফেলার কাজে তুঁতে ব্যবহার করা হয় ।     

কপার সালফেট ব্যবহারে স্বাস্থ্যের ক্ষতি [Health hazards of using Copper Sulphate]:-

অসাধু ব্যবসায়ী দ্বারা কপার সালফেট বা তুঁতেকে বিভিন্ন অসাধু কাজে ব্যবহার করা হয় । অনেক সময় শাকসবজি রং করার জন্য তুঁতে ব্যবহার করা হয় । তুঁতে বিষাক্ত পদার্থ, তাই তুঁতে দিয়ে রং করা শাকসবজি খাওয়া বিপজ্জনক এবং তুঁতে আমাদের শরীরে বিষক্রিয়া ঘটায়, যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর । তাই এই রং করা শাকসবজি থেকে তুঁতে মুক্ত করার পর ওই শাকসবজি খাদ্যবস্তু হিসাবে ব্যবহার করা উচিত ।  তুঁতে জলে দ্রাব্য, সেজন্য সামান্য গরম জলে শাকসবজি বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর জল দিয়ে কয়েকবার ধুয়ে নিলে শাকসবজি তুঁতে মুক্ত হয় । কীটনাশক হিসাবে শাকসবজিতে তুঁতের সরাসরি প্রয়োগ স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর ।

***