অ্যালুমিনিয়াম [Aluminium]

অ্যালুমিনিয়াম [Aluminium]:-

অ্যালুমিনিয়াম ধাতুকে মুক্ত অবস্থায় প্রকৃতির মধ্যে পাওয়া যায় না । যৌগরূপে এই ধাতুকে প্রকৃতির মধ্যে প্রচুর পাওয়া যায় । ভু-পৃষ্ঠের সব ধাতুর মধ্যে অ্যালুমিনিয়ামের পরিমাণ সবচেয়ে বেশি, প্রায় 7% — 8% ।

অ্যালুমিনিয়ামের সংকেত— Al  পারমাণবিক সংখ্যা— 13   ভর— 26.98   যোজ্যতা— 3 

• অ্যালুমিনিয়ামের প্রধান আকরিকগুলি হল :- [i] ডায়াস্পোর (Diaspore), Al2O3, H2O ;   [ii] বক্সাইট (Bauxite), Al2O3, 2H2O ;   [iii] গিবসাইট (Gibbsite),  Al2O3, 3H2O;   [iv] ক্রায়োলাইট (Cryolite), AlF3, 3NaF  ।

বক্সাইট অ্যালুমিনিয়ামের প্রধান আকরিক : বক্সাইট আকরিক (Al2O3 , 2H2O) থেকে প্রথমে বিশুদ্ধ অ্যালুমিনা (Al2O3) প্রস্তুত করা হয় । বিশুদ্ধ অ্যালুমিনার সঙ্গে ক্রায়োলাইট (Cryolite), AlF3, 3NaF এবং ফ্লুওস্পার (CaF2) মিশিয়ে গলিত অবস্থায় তড়িৎ বিশ্লেষণ করলে ক্যাথোডে অ্যালুমিনিয়াম ধাতু মুক্ত হয় । ভারতে বিহার, ওড়িশা, গুজরাট, কর্ণাটক ও উত্তরপ্রদেশে প্রচুর পরিমাণে বক্সাইট পাওয়া যায় ।

রাসায়নিক ধর্ম :-

[১] বায়ুর সঙ্গে বিক্রিয়া [Reaction with air]:-

[i] শুষ্ক বায়ুর সঙ্গে অ্যালুমিনিয়াম কোনো বিক্রিয়া করে না ।

[ii] আর্দ্র বায়ুতে রেখে দিলে ধাতব Al -এর ওপর অ্যালুমিনিয়াম অক্সাইডের একটি সুক্ষ্ম আস্তরণ পড়ে, যা ধাতুর ক্ষয় রোধ কার ।

[iii] অ্যালুমিনিয়াম পাত বা তারকে বায়ুর মধ্যে তীব্র উত্তপ্ত করলে উজ্জ্বল সাদা শিখাসহ জ্বলতে থাকে এবং বায়ুর অক্সিজেন ও নাইট্রোজেনের সঙ্গে যুক্ত হয়ে যথাক্রমে অ্যালুমিনিয়াম অক্সাইড এবং অ্যালুমিনিয়াম নাইট্রাইড যৌগ উত্পন্ন করে ।

[২] জলের সঙ্গে বিক্রিয়া [Reaction with water]:-

[i] সাধারণ উষ্ণতায় অ্যালুমিনিয়াম ধাতুর উপর Al2O3 -এর সুক্ষ্ম আস্তরণ থাকায় অ্যালুমিনিয়ামের সঙ্গে বিশুদ্ধ জল বা জলীয় বাষ্পের কোনো বিক্রিয়া হয় না ।

[ii] অ্যালুমিনিয়াম চূর্ণকে জলে ফোটালে জল বিয়োজিত হয়ে হাইড্রোজেন উত্পন্ন করে এবং অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড [Al(OH)3] অধঃক্ষিপ্ত হয় ।

   2Al + 6H2O = 2Al(OH)3 + 3H2

[৩] ক্ষারের সঙ্গে বিক্রিয়া [Reaction with alkalis]:- তীব্র ক্ষারীয় দ্রবণ, যেমন— কস্টিক সোডা বা কস্টিক পটাশের গাঢ় দ্রবণের সঙ্গে অ্যালুমিনিয়াম চূর্ণ মিশিয়ে উত্তপ্ত করলে সোডিয়াম অ্যালুমিনেট বা পটাশিয়াম অ্যালুমিনেট লবণ উত্পন্ন হয় এবং হাইড্রোজেন গ্যাস নির্গত হয় ।

   2Al + 2NaOH + 2H2O = 2NaAlO2 + 3H2

   2Al + 2KOH + 2H2O = 2KAlO2 + 3H2

ব্যবহার:-

[i] বিমান ও মোটর গাড়ির কাঠামো প্রস্তুতিতে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয় ।

[ii] বৈদ্যুতিক যন্ত্রপাতি ও বৈদ্যুতিক তার তৈরিতে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয় ।

[iii] প্যাকেজিং শিল্পে, দরজা-জানলার ফ্রেম, চেয়ার-টেবিল, রান্নার বাসনপত্র এবং রন্ধনপাত্র প্রভৃতি প্রস্তুত করতে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয় ।

[iv] কতকগুলি সংকর ধাতু [Alloy] প্রস্তুতিতে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয় । যেমন— ম্যাগনেলিয়াম [Mg + Al], তুলাদন্ড, মোটরগাড়ির কাঠামো এবং যন্ত্রপাতি প্রস্তুতিতে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয় । অ্যালুমিনিয়াম ব্রোঞ্জ [Al + Cu], মূর্তি, মুদ্রা, বাসনপত্র প্রস্তুতিতে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয় । ডুরালুমিন [Al + Cu + Mg+ Mn], বিমান ও মোটর গাড়ির বিভিন্ন অংশ প্রস্তুতিতে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয় ।

[v] ফটোগ্রাফির ফ্ল্যাশবালব -এর ফিলামেন্ট প্রস্তুতিতে Al ধাতু ব্যবহৃত হয় ।

[vi] থার্মিট পদ্ধতিতে লোহার ভাঙ্গা অংশ জোড়া দিতে এবং ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ প্রভৃতি ধাতু নিষ্কাশনে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয় ।

[vii] তিসির তেলের সঙ্গে অ্যালুমিনিয়ামের পাউডারের মিশ্রণ রুপোলি পেন্ট হিসাবে ব্যবহৃত হয় ।

[viii] অ্যান্টিবায়োটিক শোষক [absorber] হিসাবে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয় ।

[ix] বিজারক পদার্থ হিসাবে অ্যালুমিনিয়াম অ্যামালগাম হিসেবে অ্যালুমিনিয়াম ব্যবহৃত হয় ।

[x] অ্যামোনিয়াম নাইট্রেট ও অ্যালুমিনিয়াম পাউডারের মিশ্রণ অ্যামোনাল [ammonal] নামক বিস্ফোরক হিসেবে ব্যবহৃত হয় । 

◘ অ্যালুমিনিয়াম পাতে মোড়া আচার খাওয়া উচিত নয়— কারণ আচারে ভিনিগার (অ্যাসেটিক অ্যাসিড) থাকে যা অ্যালুমিনিয়ামের সঙ্গে বিক্রিয়া করে লবণ উত্পন্ন করে । এই লবণ আচারের সঙ্গে দেহে প্রবেশ করে শরীরের ক্ষতিসাধন করে  ।

***