প্রাণী-হরমোন ও উত্স

প্রাণী-হরমোন বা জু-হরমোন [Animal Hormone or Zoo-Hormone]:-

প্রাণী হরমোনের উত্স [Site of Animal Hormones]:- প্রাণীদেহে অবস্থিত অন্তঃক্ষরা বা অনালগ্রন্থি থেকে হরমোন ক্ষরিত হয় । অমেরুদণ্ডী প্রাণীদের স্নায়ুগ্রন্থিতে অবস্থিত নিউরোসিক্রেটরি কোষগুলো থেকে হরমোন নিঃসৃত হয় । প্রাণীদের নিউরোসিক্রেটরি কোষ থেকে নিঃসৃত হরমোনকে নিউরো হরমোন বলে ।

 

অনাল বা অন্তঃক্ষরা বা অন্তঃ-স্রাবী গ্রন্থি [Endocrine gland]:- যেসব গ্রন্থির ক্ষরিত রস নালির মাধ্যমে গ্রন্থির বাইরে নিঃসৃত না হয়ে সরাসরি দেহরসে (রক্ত ও লসিকা) মিশে যায় তাদের অনাল গ্রন্থি বলে । এই গ্রন্থির নালি থাকে না । পিটুইটারি, থাইরয়েড, অ্যাড্রিনাল গ্রন্থি ইত্যাদি অন্তঃক্ষরা গ্রন্থির উদাহরণ । এইসব গ্রন্থি থেকে হরমোন ক্ষরিত হয় ।

 

সনাল গ্রন্থি [Exocrine gland]:- যে সব গ্রন্থির নালী থাকে ও ক্ষরিত রস নালীর মাধ্যমে রক্তে, লসিকায় বা বিভিন্ন অঙ্গে ক্ষরিত হয়, তাদের সনাল গ্রন্থি বলে । লালা গ্রন্থি, পেপটিক গ্রন্থি, যকৃৎ, আন্ত্রিকগ্রন্থি, অগ্ন্যাশয় গ্রন্থি ইত্যাদি সনাল গ্রন্থির উদাহরণ । এই গ্রন্থি থেকে উৎসেচক ক্ষরিত হয় ।

 

মিশ্রগ্রন্থি [Mixed gland]:- যে সব গ্রন্থি অনাল ও সনাল এই দুই রকম গ্রন্থির সমন্বয়ে গঠিত, তাদের মিশ্রগ্রন্থি বলে । অগ্ন্যাশয়, শুক্রাশয়, ডিম্বাশয় ইত্যাদি মিশ্রগ্রন্থির উদাহরণ । এই সমস্ত গ্রন্থি থেকে হরমোনউৎসেচক উভয়ই ক্ষরিত হয় ।

 

বহিঃক্ষরা ও অন্তঃক্ষরা গ্রন্থির পার্থক্য

বৈশিষ্ট্য অন্তঃক্ষরা বা অনাল গ্রন্থি বহিঃক্ষরা বা সনাল গ্রন্থি
১. নালির উপস্থিতি এই ধরনের গ্রন্থির কোনও নালি থাকে না । এই ধরনের গ্রন্থির নালি থাকে ।
২. উত্পত্তির প্রক্রিয়া এই রকম গ্রন্থির ক্ষরণ গ্রন্থির বাইরে নিঃসৃত হয় না, ব্যাপন প্রক্রিয়ায় রক্তে মিশে যায় । এই রকম গ্রন্থির ক্ষরণ নালির মাধ্যমে গ্রন্থির বাইরে আসে ।
৩. নিঃসৃত বস্তু  এই রকম গ্রন্থি থেকে হরমোন নিঃসৃত হয় এই রকম গ্রন্থির ক্ষরণ বিভিন্ন রকম হতে পারে, যেমন : পাক গ্রন্থি নিঃসৃত পাক রস, ঘর্মগ্রন্থি নিঃসৃত ঘাম, সিবেসিয়াস গ্রন্থি নিঃসৃত সিবাম ইত্যাদি ।

৪. উদাহরণ

 

পিটুইটারি, থাইরয়েড, অ্যাড্রিনাল গ্রন্থি ইত্যাদি এই ধরনের গ্রন্থির উদাহরণ ।

 

লালা গ্রন্থি, যকৃৎ, ঘর্মগ্রন্থি ইত্যাদি এই ধরনের গ্রন্থির উদাহরণ ।

 

 

স্থানীয় হরমোন [Local Hormone]:- যে সব হরমোনের ক্রিয়া প্রধানত ‘উত্স গ্রন্থির’ মধ্যেই সীমাবদ্ধ থাকে, তাদের স্থানীয় বা লোকাল হরমোন বলে । উদাহরণ স্বরূপ টেস্টোস্টেরন [testosteron] শুক্রাশয়ের লেডিগের আন্তরকোষ থেকে উত্পন্ন হয়ে শুক্রাণু উত্পাদন ক্রিয়া অব্যাহত রাখতে সহায়তা করে । প্রোস্টাগ্ল্যান্ডিন, হিস্টামিন, ব্রাডিকাইনিন, গ্যাসট্রিন, সিক্রেটিন ইত্যাদি কয়েকটি স্থানীয় হরমোনের উদাহরণ ।

 

♦  ট্রফিক হরমোন বা উদ্দীপক হরমোন [Trophic Hormone]:-  যে সমস্ত হরমোন কোনো একটি অনাল গ্রন্থি থেকে উত্পন্ন হয়ে অন্য একটি অনাল গ্রন্থিকে হরমোন নিঃসরণে উদ্দীপিত করে, তাদের উদ্দীপক হরমোন বা ট্রফিক হরমোন বলে ।

উদাহরণ : পিটুইটারি থেকে নিঃসৃত TSH (থাইরয়েড স্টিমুলেটিং হরমোন) থাইরয়েড গ্রন্থিকে উদ্দীপিত করে ।  ACTH, FSH, LH, STH কয়েকটি ট্রফিক হরমোনের উদাহরণ ।

***