হ্রদ অঞ্চলের শিল্পোন্নতির কারণ

হ্রদ অঞ্চলের শিল্পোন্নতির কারণ :-

(১) সুপিরিয়র হ্রদ অঞ্চলের মেসবি (বিশ্বের বৃহত্তম লৌহখনি), ভারমিলিয়ন, গোজিবিক, কুইনা, মিনোমিনি ও মারকোয়েট রেঞ্জ প্রভৃতি লৌহখনি নিয়ে গঠিত বিশ্বশ্রেষ্ঠ লৌহ খনি অঞ্চলের আকরিক লোহা,

(২) পিটসবার্গ, পেনসিলভানিয়া, পশ্চিম ভার্জিনিয়া এবং অ্যাপালেসিয়ান অঞ্চলের সুলভ কয়লা;

(৩) নায়াগ্রাসহ হ্রদ অঞ্চলের জলবিদ্যুৎ কেন্দ্রে উৎপন্ন বিপুল পরিমাণ সুলভ জলবিদ্যুৎ ;

(৪) হ্রদ অঞ্চলের সুলভ জল পরিবহন ;

(৫) হ্রদ অঞ্চলের জলসম্পদের প্রাচুর্য ;

(৬) রাসায়নিক কাঁচা মালের প্রাচুর্য ;

(৭) শিকাগো, ডুলুথ প্রভৃতি গুরুত্বপূর্ণ বন্দরের নৈকট্য ;

(৮) দক্ষ শ্রমিকের প্রাচুর্য ;

(৯) মার্কিন যুক্তরাষ্ট্রের অতি উন্নত প্রযুক্তি বিদ্যা;

(১০) পৃথিবীব্যাপী চাহিদা, প্রভৃতি কারণে হ্রদ অঞ্চলটি বিশ্বশ্রেষ্ঠ শিল্পাঞ্চলে পরিণত হয়েছে ।

অবস্থানগত সুবিধার জন্য হ্রদ অঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ শিল্প হল লৌহ ইস্পাত শিল্প । গ্যারি (মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম লৌহ ইস্পাত কারখানা), শিকাগো, ক্লিভল্যান্ড, ডেট্রয়েট, বাফেলো, ডুলুথ, লোরেন প্রভৃতি শহর হ্রদ অঞ্চলের উল্লেখযোগ্য লৌহ-ইস্পাত শিল্প কেন্দ্র । মোটরগাড়ি নির্মাণ শিল্প হ্রদ অঞ্চলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ শিল্প ।এখানকার ডেট্রয়েট পৃথিবীর বৃহত্তম মোটরগাড়ি নির্মান কেন্দ্র ।  ফ্লিন্ট, পন্টিয়াক, লানসিং, টলেডো, শিকাগো ও ক্লিভল্যান্ড হল হ্রদ অঞ্চলের অন্যান্য ইঞ্জিনিয়ারিং ও মোটরগাড়ি নির্মাণ কেন্দ্র । এছাড়া হ্রদ অঞ্চলে রাসায়নিক ও জাহাজ নির্মাণ কেন্দ্র (শিকাগো, ডুলুথ, ডেট্রয়েট); তৈলশোধনাগার (শিকাগো, ডুলুথ প্রভৃতি), বস্ত্রশিল্প (ক্লিভল্যান্ড); ডেয়ারি ও মাংস সংরক্ষণ শিল্প [শিকাগো (পৃথিবীর বৃহত্তম কসাইখানা এবং মাংস সংরক্ষণ ও রপ্তানি কেন্দ্র), ডুলুথ, সেন্ট পল, সেন্ট লুই], কৃত্রিম রবার ও টায়ার শিল্প (এক্রন) এবং ময়দা শিল্প (হ্রদ অঞ্চলের বাফেলো হল পৃথিবীর বৃহত্তম ময়দা শিল্প কেন্দ্র) গড়ে উঠেছে ।

উর্বর ভূপ্রকৃতি, উন্নত পরিকাঠামো, জলসেচ ও খনিজ সম্পদের প্রাচুর্য, কৃষি ও শিল্পের ক্রমোন্নতি —এই সমস্ত অনুকূল ভৌগোলিক ও অর্থনৈতিক কারণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের হ্রদ অঞ্চলটি পৃথিবীর একটি শ্রেষ্ঠ কৃষি ও শিল্প বলয়ে পরিণত হয়েছে । ফলে জীবিকা নির্বাহের বিভিন্ন সুবিধা থাকায় এটি একটি জনবহুল অঞ্চলে পরিণত হয়েছে ।

***