হ্রদ অঞ্চলের উল্লেখযোগ্য শিল্প ও বাণিজ্য কেন্দ্র

Submitted by administrator on Mon, 04/06/2015 - 11:15

শিকাগো, ডেট্রয়েট, বাফেলো, ক্লিভল্যান্ড, টোলেডো, মিল, ওয়াকি প্রভৃতি হ্রদ অঞ্চলের উল্লেখযোগ্য শহর ও শিল্প বাণিজ্য কেন্দ্র ।

(১) শিকাগো:- মিসিগান হ্রদের তীরে শিকাগো নদীমুখে অবস্থিত শিকাগো । এর জনসংখ্যা ৬৫ লক্ষ । শিকাগো হ্রদ অঞ্চলের বৃহত্তম শিল্প কেন্দ্র ও বন্দর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম মহানগর । শিকাগো শহরের কসাইখানা এবং মাংস সংরক্ষণ কেন্দ্র উল্লেখযোগ্য  । এটি পৃথিবীর অন্যতম বৃহৎ মাংস রপ্তানি কেন্দ্র । প্রসঙ্গত উল্লেখযোগ্য যে, এই শিকাগো শহরেই স্বামী বিবেকানন্দ প্রথম বিশ্ব ভ্রাতৃত্বের বাণী প্রচার করেন ।

(২) ডেট্রয়েট :- ইরি এবং হুরন হ্রদের মধ্যাঞ্চল দিয়ে প্রবাহিত সেন্ট ক্লেয়ার নদীর তীরে অবস্থিত ডেট্রয়েট শহর পৃথিবীর বৃহত্তম মোটরগাড়ি নির্মান কেন্দ্র । বিশ্ব বিখ্যাত মোটর নির্মাতা ফোর্ড, ক্রাইসলার এবং জেনারেল মোটরস কোম্পানির প্রধান কারখানা এই শহরে অবস্থিত । এছাড়া এই শহরে উড়োজাহাজ, যুদ্ধের ট্রাঙ্ক, কৃত্রিম রবার, টায়ার, কাঁচ, ব্যাটারি, চামড়া ও ইস্পাতের বিভিন্ন দ্রব্য, বিভিন্ন রকমের যন্ত্রাংশ ও কলকব্জা নির্মিত হয় ।

(৩) বাফেলো :-  ইরি হ্রদের পূর্ব তীরে অবস্থিত বাফেলো একটি বিখ্যাত লৌহ-ইস্পাত কেন্দ্র এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ময়দা শিল্প কেন্দ্র । বাফেলো শহরের জনসংখ্যা ১৮ লক্ষ ।

(৪) ক্লিভল্যান্ড :- ইরি হ্রদের তীরে অবস্থিত ক্লিভল্যান্ড একটি বৃহৎ শিল্পকেন্দ্র । এখানে লৌহ-ইস্পাত, রাসায়নিক, বস্ত্র এবং মোটর শিল্প গড়ে উঠেছে । এর জনসংখ্যা ২১ লক্ষ ।

(৫) এক্রন :-  ক্লিভল্যান্ডের দক্ষিণ দিকে অবস্থিত এক্রন শহরটি কৃত্রিম রবারের তৈরি মোটর গাড়ির টায়ার নির্মাণ শিল্পের জন্য প্রসিদ্ধ ।

(৬) গ্যারি :- শিকাগো শহরের নিকটবর্তী উপনগরী গ্যারিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইস্পাত কারখান অবস্থিত ।

(৭) ডুলুথ :- সুপিরিয়র হ্রদের পশ্চিম তীরে অবস্থিত ডুলুথ, মার্কিন যুক্তরাষ্ট্রের এক অতি গুরুত্বপূর্ণ প্রান্তিক বন্দর । ডুলুথে তৈল শোধনাগার এবং লৌহ-ইস্পাত শিল্প গড়ে উঠেছে । ডুলুথ সুপিরিয়র হ্রদ অঞ্চলের অন্যতম প্রধান বাণিজ্য কেন্দ্র ।

(৮) টলেডো:- ইরি হ্রদের পশ্চিম দিকে অবস্থিত টলেডো শহরটি মোটর গাড়ি নির্মাণ এবং কয়লা রপ্তানির জন্য প্রসিদ্ধ ।

***

 

Related Items

হ্রদ অঞ্চলের শিল্পোন্নতির কারণ

হ্রদ অঞ্চলের শিল্পোন্নতির কারণ :-

(১) সুপিরিয়র হ্রদ অঞ্চলের মেসবি (বিশ্বের বৃহত্তম লৌহখনি), ভারমিলিয়ন, গোজিবিক, কুইনা, মিনোমিনি ও মারকোয়েট রেঞ্জ প্রভৃতি লৌহখনি নিয়ে গঠিত বিশ্বশ্রেষ্ঠ লৌহ খনি অঞ্চলের আকরিক লোহা,

হ্রদ অঞ্চলে পশু পালন, পোলট্রি ও ডেয়ারি শিল্পের উন্নতির কারণ

হ্রদ অঞ্চলে পশু পালন, পোলট্রি ও ডেয়ারি শিল্পের উন্নতির কারণ :-

(১) হ্রদ অঞ্চলের দক্ষিণাংশের ভুট্টা বলয়ে উৎপন্ন ভুট্টা পুষ্টিকর পশু খাদ্র হিসাবে ব্যবহৃত হয় । ফলে এই অঞ্চল গবাদি পশু ও শুয়োর প্রতিপালনে বিশ্বে অন্যতম শ্রেষ্ঠ স্থান অধিকার করেছে ।

হ্রদ অঞ্চলের কৃষিতে উন্নতির কারণ

হ্রদ অঞ্চলের কৃষিতে উন্নতির কারণ :-  (১) তরঙ্গায়িত ও বিস্তীর্ণ সমতলভূমি, (২) নাতিশীতোষ্ণ ও আর্দ্র জলবায়ু, (৩) পরিমিত বৃষ্টিপাত ( ৫০ থেকে ৬০ সে.মি.), (৪) উর্বর কৃষ্ণ মৃত্তিকা এবং (৫) উন্নত যান্ত্রিক কৃষি ব্যবস্থার জন্য হ্রদ অঞ্চলে কৃষির বিশেষত ভুট্টা চাষের উল্লেখযোগ্য বিকাশ ঘটেছে । হ্রদ অঞ্চলের দক

অষ্টাদশ অধ্যায়ঃ আমেরিকা যুক্তরাষ্ট্রের হ্রদ অঞ্চল

অবস্থান [Location of the Lake Region of U.S.A.]:- মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর পূর্ব দিকে, কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্ত বরাবর সুপিরিয়র, মিচিগান, হুরণ, ইরি এবং অন্টারিও —এই পাঁচটি বৃহৎ হ্রদের তীরবর্তী অংশ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশাল হ্রদ অঞ্চল গঠিত । এই হ্রদ অঞ্চল