হ্রদ অঞ্চলের উল্লেখযোগ্য শিল্প ও বাণিজ্য কেন্দ্র

শিকাগো, ডেট্রয়েট, বাফেলো, ক্লিভল্যান্ড, টোলেডো, মিল, ওয়াকি প্রভৃতি হ্রদ অঞ্চলের উল্লেখযোগ্য শহর ও শিল্প বাণিজ্য কেন্দ্র ।

(১) শিকাগো:- মিসিগান হ্রদের তীরে শিকাগো নদীমুখে অবস্থিত শিকাগো । এর জনসংখ্যা ৬৫ লক্ষ । শিকাগো হ্রদ অঞ্চলের বৃহত্তম শিল্প কেন্দ্র ও বন্দর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম মহানগর । শিকাগো শহরের কসাইখানা এবং মাংস সংরক্ষণ কেন্দ্র উল্লেখযোগ্য  । এটি পৃথিবীর অন্যতম বৃহৎ মাংস রপ্তানি কেন্দ্র । প্রসঙ্গত উল্লেখযোগ্য যে, এই শিকাগো শহরেই স্বামী বিবেকানন্দ প্রথম বিশ্ব ভ্রাতৃত্বের বাণী প্রচার করেন ।

(২) ডেট্রয়েট :- ইরি এবং হুরন হ্রদের মধ্যাঞ্চল দিয়ে প্রবাহিত সেন্ট ক্লেয়ার নদীর তীরে অবস্থিত ডেট্রয়েট শহর পৃথিবীর বৃহত্তম মোটরগাড়ি নির্মান কেন্দ্র । বিশ্ব বিখ্যাত মোটর নির্মাতা ফোর্ড, ক্রাইসলার এবং জেনারেল মোটরস কোম্পানির প্রধান কারখানা এই শহরে অবস্থিত । এছাড়া এই শহরে উড়োজাহাজ, যুদ্ধের ট্রাঙ্ক, কৃত্রিম রবার, টায়ার, কাঁচ, ব্যাটারি, চামড়া ও ইস্পাতের বিভিন্ন দ্রব্য, বিভিন্ন রকমের যন্ত্রাংশ ও কলকব্জা নির্মিত হয় ।

(৩) বাফেলো :-  ইরি হ্রদের পূর্ব তীরে অবস্থিত বাফেলো একটি বিখ্যাত লৌহ-ইস্পাত কেন্দ্র এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ময়দা শিল্প কেন্দ্র । বাফেলো শহরের জনসংখ্যা ১৮ লক্ষ ।

(৪) ক্লিভল্যান্ড :- ইরি হ্রদের তীরে অবস্থিত ক্লিভল্যান্ড একটি বৃহৎ শিল্পকেন্দ্র । এখানে লৌহ-ইস্পাত, রাসায়নিক, বস্ত্র এবং মোটর শিল্প গড়ে উঠেছে । এর জনসংখ্যা ২১ লক্ষ ।

(৫) এক্রন :-  ক্লিভল্যান্ডের দক্ষিণ দিকে অবস্থিত এক্রন শহরটি কৃত্রিম রবারের তৈরি মোটর গাড়ির টায়ার নির্মাণ শিল্পের জন্য প্রসিদ্ধ ।

(৬) গ্যারি :- শিকাগো শহরের নিকটবর্তী উপনগরী গ্যারিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইস্পাত কারখান অবস্থিত ।

(৭) ডুলুথ :- সুপিরিয়র হ্রদের পশ্চিম তীরে অবস্থিত ডুলুথ, মার্কিন যুক্তরাষ্ট্রের এক অতি গুরুত্বপূর্ণ প্রান্তিক বন্দর । ডুলুথে তৈল শোধনাগার এবং লৌহ-ইস্পাত শিল্প গড়ে উঠেছে । ডুলুথ সুপিরিয়র হ্রদ অঞ্চলের অন্যতম প্রধান বাণিজ্য কেন্দ্র ।

(৮) টলেডো:- ইরি হ্রদের পশ্চিম দিকে অবস্থিত টলেডো শহরটি মোটর গাড়ি নির্মাণ এবং কয়লা রপ্তানির জন্য প্রসিদ্ধ ।

***