বৃষ্টিপাত নির্ণয় ও সমবর্ষণরেখা

বৃষ্টিপাত নির্ণয় [Determination of Rainfall]:- কোনো জায়গায় কতটা বৃষ্টি হয়েছে তা বৃষ্টিমাপক যন্ত্র [Rain Gauge] দিয়ে মাপ করা হয় । শীতপ্রধান অঞ্চলে বৃষ্টিপাতের পরিবর্তে তুষারপাত হয় । ঐ তুষার গলে যে জল হয় তা মেপে সেখানকার বৃষ্টিপাতের পরিমাণ নির্ণয় করা হয় ।  

 

সমবর্ষণরেখা [Isohyets]:- ভূপৃষ্ঠের সর্বত্র বৃষ্টিপাতের পরিমাণ সমান নয় । কোথাও বেশি বৃষ্টিপাত হয়, কোথাও মাঝারি বৃষ্টিপাত হয় আবার কোথাও কম বৃষ্টিপাত হয় । ভূপৃষ্ঠের যে সব জায়গায় বার্ষিক বৃষ্টিপাতের পরিমাণ এক রকম, সেই সব জায়গাগুলিকে যে রেখার সাহায্যে যুক্ত করে মানচিত্রে দেখানো হয় তাকে সমবর্ষণরেখা [Isohyets] বলে । অর্থাৎ ভূপৃষ্ঠের সমান বৃষ্টিপাতযুক্ত অঞ্চলগুলি মানচিত্রে যে কাল্পনিক রেখার সাহায্যে দেখানো হয় সেই রেখাকে সমবর্ষণরেখা বলে ।  

সাধারণভাবে পৃথিবীর নিরক্ষীয় অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ সবচেয়ে বেশি । নিরক্ষীয় অঞ্চল থেকে উভয়দিকে ক্রান্তীয় অঞ্চল পর্যন্ত এলাকায় যথেষ্ট পরিমাণে বৃষ্টিপাত হয়ে থাকে । উপক্রান্তীয় অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ কম হয় । উপক্রান্তীয় অঞ্চলে মহাদেশসমূহের পশ্চিমপ্রান্তে বৃষ্টিপাতের অভাবে মরুভূমির সৃষ্টি হয়েছে । নাতিশীতোষ্ণ অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা বেশি । পৃথিবীর দুই মেরু ও মেরুপ্রদেশে এবং উঁচু পর্বতের মাথায় অতিরিক্ত ঠান্ডার প্রভাবে বৃষ্টিপাতের পরিবর্তে তুষারপাত হয় ।      

***