দুর্গাপুর ইস্পাত কারখানা

Submitted by administrator on Wed, 12/03/2014 - 17:45

দুর্গাপুর ইস্পাত কারখানা [DSP] : দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনাকালে ইস্পাত শিল্পের উন্নতি ঘটানোর জন্য ইস্কন নামে একটি ব্রিটিশ কোম্পানির সাহায্যে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার দামোদর নদের তীরে দুর্গাপুরে ইস্পাত এই কারখানাটি প্রতিষ্ঠা করা হয় । ২০০২ সালে এই কারখানাটির উৎপাদন ক্ষমতা ছিল ১৮ লক্ষ মেট্রিক টন । শীঘ্রই এই কারখানাটির আধুনিকীকরণের মাধ্যমে উৎপাদন ক্ষমতা বাড়িয়ে ২৬ লক্ষ টনে পরিণত করা হয়েছে । ২০০১ সালে দুর্গাপুর ইস্পাত কারখানাতে ১৪ লক্ষ ৩৩ হাজার টন ইস্পাত পিণ্ড উৎপাদিত হয়, এর মধ্যে “বিক্রয়যোগ্য” ইস্পাতের পরিমাণ ছিল ১৩ লক্ষ ১৯ হাজার টন ।

কারখানাটির অনুকূল ভৌগোলিক অবস্থান :- (১) রাণীগঞ্জ, আসানসোল ও ঝরিয়ার কয়লা এবং নিজস্ব চুল্লির কোক কয়লা, (২) নোয়ামুণ্ডি খনির লৌহ,  (৩) বীরমিত্রপুরের চুনাপাথর,  (৪) বোনাই খনির ম্যাঙ্গানীজ, (৫) স্থানীয় দক্ষ শ্রমিক,  (৬) দামোদর নদের জল  ও (৭) কলকাতা বন্দরের নৈকট্য এই ইস্পাত কারখানাটি স্থাপনে সাহায্য করেছে । এখানে ১৯৬০ খ্রিস্টাব্দে প্রথম উৎপাদন শুরু হয় ।

দুর্গাপুরকে ভারতের রূঢ় বলা হয় :  কারণ জার্মানির রূঢ় শিল্পের মতো দুর্গাপুর ইস্পাত কারখানাটিও নিকটবর্তী কয়লা খনিগুলির সুলভ কয়লা সরবরাহের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে বলে জার্মানির রূঢ় (Rhur) শিল্পাঞ্চলের সঙ্গে তুলনা করে দুর্গাপুরকে ‘ভারতের রূঢ়’ অ্যাখ্যা দেওয়া হয়ে থাকে ।

***

 

Tags

Related Items